Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের সিদ্ধান্তে মধ্যপ্রাচ্যে শান্তিপ্রক্রিয়া ব্যাহত হচ্ছে

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা-তুর্কি প্রেসিডেন্ট এরদোগান ফোনালাপ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

জেরুজালেম ইস্যুতে ফোনে কথা বলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ও তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। গত সোমবার রাতে তাদের কথোপকথনে জেরুজালেমের সা¤প্রতিক পরিস্থিতি ছাড়াও দ্বিপক্ষীয় বিষয়ও উঠে এসেছে । তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রে ভিটো নিয়ে কথা বলেছেন দুই নেতা। তারা জানান, জেরুজালেম নিয়ে মার্কিন সিদ্ধান্তের পরই পরিস্থিতি বেশি খারাপ হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে এক সূত্র জানান, নতুন এই উত্তেজনা মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটাতে পারে বলে আশঙ্কা মে ও এরদোয়ানের। তারা জানান, শান্তি প্রক্রিয়ায় দ্বি-রাষ্ট্র নীতিই সবচেয়ে ভালো ভূমিকা রাখতে পারে। এজন্য আন্তর্জাতিক স¤প্রদায়কে এগিয়ে আসতে হবে বলে মনে করেন তারা। গত সোমবার জেরুজালেম প্রসঙ্গে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপিত এক খসড়া প্রস্তাবে ভিটো দেয় যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেওয়ার ও ওই শহরে মার্কিন দূতাবাস স্থাপনের পরিকল্পনার বিরোধিতা করে এই খসড়া প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। যুক্তরাষ্ট্র ভিটো ক্ষমতা প্রয়োগ করলেও নিরাপত্তা পরিষদের বাকি ১৪ দেশ এই প্রস্তাবকে সমর্থন করে ভোট দিয়েছিল। মে ও এরদোগান মনে করেন, এতে করে মধ্যপ্রাচ্যে শান্তিপ্রক্রিয়া হুমকির মুখে পড়তে পারে। প্রতিরক্ষা খাত থেকে শুরু করে অন্যান্য খাতে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে সন্তুষ্টি প্রকাশ করেন তারা। আনাদোলু।



 

Show all comments
  • Moynul Islam ২০ ডিসেম্বর, ২০১৭, ৪:৫৮ পিএম says : 0
    We want the Palestinian capital of the Jerusalem to stop of the right of people are freedom and oppression of people. Killing people. And we're want peaceful solutions among the world
    Total Reply(0) Reply
  • HM Mostufa ২০ ডিসেম্বর, ২০১৭, ৪:৫৯ পিএম says : 0
    ইনশা আল্লাহ বিজয় হবেই মুসলিমদের।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ