Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

৬৫ জন সাংবাদিক
ইনকিলাব ডেস্ক : চলতি বছর সারা বিশ্বে ৬৫ জন সাংবাদিক ও গণমাধ্যম কর্মী নিহত হয়েছে। রিপোর্টার্স উইদাউট বর্ডার (আরএসএফ) গতকাল মঙ্গলবার তাদের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়, নিহতদের মধ্যে ৫০ জন পেশাগত রিপোর্টার। গত ১৪ বছরের মধ্যে এবারই সবচেয়ে কম রিপোর্টার নিহত হয়েছে। এএফপি।
দোকানদার আটক
ইনকিলাব ডেস্ক : মুম্বাইয়ে গত সোমবার অগ্নিকান্ডের ঘটনায় এক দোকানদারকে পুলিশ আটক করেছে। এ আগুনে ১২ জনের প্রাণহানি ঘটে। গতকাল মঙ্গলবার পুলিশের এক সিনিয়র কর্মকর্তা জানান, দোকান মালিক রমেশ ভানুশালিকে গ্রেফতার করা হয়েছে। কোন ধরনের বৈধ কাগজপত্র ছাড়াই দোকান চালানোয় তাকে গ্রেফতার করা হয়। সোমবার সকালে মুম্বাইয়ের সাকি নাকা-কুর্লা এলাকার খায়রানি রোডের ভানু ফার্সান দোকানে এ আগুনের সূত্রপাত ঘটে এবং তা দ্রæত চারপাশে ছড়িয়ে পড়ে। এতে সেখানে অনেক কর্মী আটকা পড়ে। ফলে ঘটনাস্থলেই ১২ জনের মৃত্যু হয়। ওই কর্মকর্তা জানান, ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে। সিনহুয়া।

৪ পুলিশ নিহত
ইনকিলাব ডেস্ক : ক্যামেরুনের ইংরেজি ভাষাভাষী অঞ্চলে গত সোমবার বিচ্ছিন্নতাবাদীদের হামলায় চার পুলিশ নিহত হয়েছে। দেশটির এক মন্ত্রী একথা জানান। যোগাযোগমন্ত্রী ইসা সিরোমা বলেন, দুর্ভাগ্যজনক এক হামলায় আমাদের চার পুলিশ কর্মকর্তা প্রাণ হারিয়েছে। কেমবংয়ে সোমবার ঠা-া মাথায় তাদের হত্যা করা হয়েছে। অঞ্চলটিতে বিচ্ছিন্নতাবাদীদের তৎপরতা রয়েছে। ক্যামেরুনের মোট জনসংখ্যার প্রায় ২০ শতাংশ লোক ইংরেজি ভাষায় কথা বলে। কিন্তু ৮৪ বছর বয়সী প্রেসিডেন্ট পল বিয়ার শাসনামলে দীর্ঘদিন ধরে এরা বঞ্চনার শিকার হয়ে এসেছে। বিয়া বিশ্বের দীর্ঘদিন ক্ষমতাসীন নেতা। এএফপি।

মৃত্যুদন্ড কার্যকর
ইনকিলাব ডেস্ক : জাপানে মঙ্গলবার দুই হত্যাকারীর মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। এদের মধ্যে একজন কিশোর বয়সে এ অপরাধ করে। সর্বোচ্চ এ সাজা বন্ধে আন্তর্জাতিক মানবাধিকর গ্রুপের আহবান উপেক্ষা করে তাদের সাজা কার্যকর করা হয়েছে। বিচার মন্ত্রণালয় একথা জানায়। রক্ষণশীল প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে ২০১২ সালে ক্ষমতায় আসার পর থেকে এ নিয়ে জাপানে মোট ২১ জনের মৃত্যুদন্ড কার্যকর করা হল। মঙ্গলবার ফাঁসি দিয়ে তারুহিকো সেকি ও কিয়োশি মাতসুইয়ের মৃত্যুদন্ড কার্যকর করা হয়। মন্ত্রণালয় জানায়, ১৯৯২ সালে টোকিও’র দক্ষিণপূর্ব চিবায় চারজনকে হত্যা করায় সেকিকে (৪৪) দোষী সাব্যস্ত করা হয়। এ অপরাধ সংঘটনের সময় তার বয়স ছিল ১৯ বছর। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ