Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পর্দা উঠল যুব গেমসের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আনন্দ, উৎসব ও বর্ণাঢ্য আয়োজনে সারাদেশে একযোগে পর্দা উঠলো প্রথম বাংলাদেশ যুব গেমসের। গতকাল দেশের ৬৪ জেলায় শুরু হয়েছে বৃহৎ এই ক্রীড়াযজ্ঞ। টেকনাফ থেকে তেতুলিয়া যেন ভেসে গেছে যুব গেমসের জোয়ারে। তৃর্ণমুল পর্যায়ের এই গেমসের ২১টি ক্রীড়া ডিসিপ্লিনে প্রায় অর্ধ লক্ষ ক্রীড়াবিদরা অংশ নিচ্ছেন। যাদের মধ্য থেকে ওঠে আসবে আগামীর সেরা ক্রীড়াবিদ। তবে ৬৪ জেলায় এক সঙ্গে খেলা শুরু হওয়ার কথা থাকলেও কিছু জেলায় নানা কারণে তা শুরু হয়নি বলে জানা গেছে। মাঠ সমস্যায় কাল খুলনায় খেলা শুরু হয়নি বলে জানা গেছে। আজ এখানে খেলা শুরু হবে। একই দশা সাতক্ষিরাতেও। উদ্বোধন হলেও মাঠে গড়ায়নি খেলা। পাবনা ও রাজশাহীতেও নাকি খেলা হয়নি কাল।
এ রিপোর্ট লেখা পর্যন্ত ৩০টি জেলার খেলার খবর পাওয়া গেছে বলে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মিডিয়া কমিটি সূত্র জানায়। বিভিন্ন জেলার প্রতিনিধিদের পাঠানো তথ্যের উপর ভিত্তি করেই এ প্রতিবেদন তৈরী হয়েছে।
ইনকিলাবের চট্টগ্রাম ব্যুরো জানায়, বিওএ এবং জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় কাল এমএ আজিজ স্টেডিয়ামে বাংলাদেশ যুব গেমসের চট্টগ্রাম জেলা পর্যায়ের প্রতিযোগিতা শুরু হয়। সিটি মেয়র ও সিজেকেএস সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন সকালে প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করেন। চট্টগ্রাম জেলা প্রশাসক ও সিজেকেএসের সভাপতি মো: জিল্লুর রহমান চৌধুরী’র সভাপতিতে এবং সিজেকেএস নির্বাহী সদস্য আ ন ম ওয়াহিদ দুলালের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগীয় ক্রীড়া সংস্থার সহ-সভাপতি আলহাজ্ব আলী আব্বাস, চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও সিজেকেএসের সহ-সভাপতি মোহাম্মদ মাসুকুর রহমান সিকদারসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
চট্টগ্রামে ফুটবল ডিসিপ্লিনে বোয়ালখালী ১-০ গোলে রাঙ্গুনীয়া উপজেলাকে, সাতকানিয়া ৩-০ গোলে রাউজানকে, স›দ্বীপ ১-০ গোলে বাঁশখালীকে, মীরসরাই ৩-১ গোলে চন্দনাইশকে, ট্রাইবেকারে পটিয়া ৪-২ গোলে হাটহাজারীকে ও লোহাগাড়া ৪-১ গোলে ফটিকছড়িকে হারিয়ে যুব গেমসে শুভ সূচনা করে। ভলিবলে স›দ্বীপ ২-০ সেটে রাউজানকে, রাঙ্গুনীয়া ২-০ সেটে চন্দনাইশকে, মীরসরাই ২-০ সেটে ফটিকছড়িকে, বাঁশখালী ২-০ সেটে পটিয়াকে, রাউজান ২-০ সেটে সাতকানিয়াকে, সীতাকুন্ড ২-১ সেটে রাঙ্গুনীয়াকে ও লোহাগাড়া ২-১ সেটে মীরসরাইকে হারায়।
দাবার বালিকা (অনুর্ধ্ব-১৭) বিভাগে বোয়ালখালী উপজেলার তানজিলাতুর নূর তিন খেলার ৩টিতেই জয়ী হয়ে অপরাজিত চ্যাম্পিয়ন এবং রাউজান উপজেলার শাকিরা ইসলাম তিন খেলার দু’টিতে ২টিতে জিতে রানারআপ হন। বালক (অনুর্ধ্ব-১৩) বিভাগে পটিয়া উপজেলার নাজমুল হায়াৎ তিন খেলায় ৩টিতেই জয় পেয়ে অপরাজিত চ্যাম্পিয়ন এবং রাঙ্গুনিয়া উপজেলার মো: মিনাহি দুই ম্যাচ জিতে রানারআপ হন।
এদিকে কুমিল্লা জেলায় ফুটবল ডিসিপ্লিনে সদর দক্ষিন উপজেলা ২-০ গোলে হারায় আদর্শ সদর উপজেলাকে। ভলিবলে আদর্শ সদর উপজেলা ১৫-১০ পয়েন্ট সদর দক্ষিন উপজেলাকে হারিয়ে দেয়। কাবাডিতে জয় পায় সদর দক্ষিন উপজেলা। তারা ৬৫-৫৭ পয়েন্ট আদর্শ সদর উপজেলাকে হারায়।
বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, এই জেলায় যুব গেমসের উৎসবটা কেমন হবে? এমন প্রশ্নের উত্তরে জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সরদার সেলিম আহমেদ বলেন, ‘জেলায় যুব গেমসটা আমাদের জন্য উৎসবের মতোই। সকাল থেকেই ক্রীড়াবিদরা আসতে শুরু করেছে। তাদের সঙ্গে বাবা-মায়েরাও এসেছেন। এ যেন উৎসবের আমেজ।’ তিনি আরও বলেন, ‘আগে কোন গেমসে হয়তো একজন অংশ নিতে পারতো। কিন্তু যুব গেমসে একসঙ্গে অনেকে অংশ নিচ্ছে বলে সবার মধ্যেই উৎসবের আমেজ লক্ষ্য করা গেছে। আশাকরি এ আসর থেকে ভালো মানের ও ভবিষ্যত তারকা ক্রীড়াবিদরা উঠে আসবে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ