Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

দুদকের জিজ্ঞাসাবাদে অনুপস্থিত বাচ্চু

বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


অসুস্থতার কারণ দেখিয়ে এক মাসের সময় আবেদন
বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চু তৃতীয়বারের জিজ্ঞাসাবাদে উপস্থিত না হয়ে এক মাসের সময় চেয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কাছে চিঠি দিয়েছেন। অসুস্থতা থাকায় এই সময় চেয়ে চিঠি দিয়েছেন। গতকাল রোববার বাচ্চুকে তৃতীয় দিনের মতো জিজ্ঞাসাবাদের জন্য দিন পূর্বনির্ধারিত থাকলেও অসুস্থজনিত কারণ দেখিয়ে সময় চেয়ে লিখিত আবেদন পাঠিয়েছেন বলে ইনকিলাবকে জানিয়েছেন দুদকের উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য। তিনি বলেন, আবদুল হাই বাচ্চু আবেদনে শারীরিক অসুস্থতার কারণ দেখিয়েছেন। রাজধানীর একটি হাসপাতালে ভর্তি আছেন বলে চিঠিতে উল্লেখ করেছেন। তবে তার ওই আবেদনের প্রেক্ষিতে কমিশন থেকে কোনো সিদ্ধান্ত জানানো হয়নি।
বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি নিয়ে দুদকের তলবে গত ৪ ডিসেম্বর প্রথম হাজির হন জাতীয় পার্টির সাবেক এমপি বাচ্চু। একদিন বিরতি দিয়ে ৬ ডিসেম্বর প্রায় সাত ঘণ্টা জিজ্ঞাসাবাদের মুখোমুখি হন তিনি। তৃতীয় দিন জিজ্ঞাসাবাদের জন্য তাকে ১৭ ডিসেম্বর দুদক কার্যালয়ে হাজির হতে বলা হয়েছিল। প্রথম দিন জিজ্ঞাসাবাদের পর বাচ্চু সাংবাদিকদের বলেছিলেন, ঋণে অনিয়মের ঘটনায় নিজেকে তিনি দোষী মনে করেন না। বাচ্চুকে ২০০৯ সালে বেসিক ব্যাংকের চেয়ারম্যান পদে নিয়োগ দেয় সরকার। ২০১৪ সালে চাপের মুখে বাচ্চু পদত্যাগ করেন। বাচ্চু চেয়ারম্যান থাকাকালেই রাষ্ট্রায়ত্ত ব্যাংটির ঋণ বিতরণে অনিয়মের ঘটনাগুলো ঘটে, পরে দুদক ৫৬টি মামলা করে। দুই দিনে ৫৬টি মামলার মধ্যে ১৫টির বিষয়ে দুদকের তদন্ত কর্মকর্তারা বাচ্চুকে জিজ্ঞাসাবাদ করেন। বাচ্চুকে আসামি না করেই মামলা দায়েরের পর সুপ্রিম কোর্ট স¤প্রতি উষ্মা প্রকাশ করে। সুপ্রিম কোর্টের কয়েক দফা পর্যবেক্ষণ আসার পর তাকে জিজ্ঞাসাবাদের উদ্যোগ নেয় দুদক। গত অগাস্টে এক মামলার শুনানিতে আপিল বিভাগ বাচ্চু ও পরিচালনা পর্ষদের অন্য কাউকে আসামি না করায় উষ্মা প্রকাশ করে। ব্যক্তি যেই হোক না কেন- এ ধরনের মামলায় আসামি করার ক্ষেত্রে পিক অ্যান্ড চুজ যেন না হয় সে বিষয়ে দুদকে সে সময় সতর্ক করে আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ