Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা, জানাজা শেষে ছায়েদুল হককে গার্ড অব অনার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৭, ১২:৩৬ পিএম | আপডেট : ৫:১৭ পিএম, ১৭ ডিসেম্বর, ২০১৭

প্রয়াত মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকের প্রথম জানাজা সম্পন্ন হয়েছে। আজ রবিবার সকাল পৌনে ১০ টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় মরহুমের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে তাকে রাষ্ট্রীয় সম্মাননা গার্ড অব অনার প্রদান করা হয়।
পরে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার শিরীন শারমিন চৌধুরীর পক্ষ থেকে ছায়েদুল হককে শ্রদ্ধা জানানো হয়।
জানাজায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ আওয়ামী লীগ এবং বিভিন্ন রাজনৈতিক দলের সংসদ সদস্য ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
এর আগে সকাল সাড়ে ৯টার দিকে লাশবাহী অ্যাম্বুলেন্সে করে ছায়েদুল হকের মরদেহ জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় নিয়ে আসা হয়।
এরপর ছায়েদুল হকের লাশ নিয়ে যাওয়া হবে নিজ তার নির্বাচনী এলাকা নাসিরনগরে। সেখানে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।
গতকাল শনিবার সকাল ৮ টা ৩৯ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মন্ত্রী ছায়েদুল হক। তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী ও এক ছেলেসহ অসংখ্য আত্মীয়স্বজন এবং গুণগ্রাহী রেখে গেছেন।
মরহুমের পুত্র ঢাকা মেডিক্যাল কলেজের প্রভাষক ডা. এ এস এম রায়হানুল হক সাংবাদিকদের জানিয়েছেন, উপজেলার আশুতোষ পাইলট হাইস্কুল মাঠে বেলা ১১টায় তার দ্বিতীয় নামাজে জানাজা হবে। পরে মরহুমের মরদেহ নেওয়া হবে তার নিজ গ্রাম পূর্বভাগে। সেখানে বাদ জোহর তৃতীয় জানাজা শেষে মা-বাবার কবরের পাশে দাফন করা হবে ছায়েদুল হককে।
তিনি জানান, আগস্ট মাস থেকে প্রোস্টেট গ্লান্ডের সংক্রমণে মন্ত্রীর অপারেশন হয়। ১৬ নভেম্বর থেকে তিনি বিএসএমএমইউ হাসপাতালে ছিলেন। এরপর বাসায় ফিরে যান। পুনরায় অসুস্থ হয়ে পড়লে ৫ ডিসেম্বর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। ১৩ ডিসেম্বর থেকে তাকে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রের (আইসিইউ) ১৬ নম্বর বেডে লাইফ সাপোর্টে রাখা হয়। শনিবার সকালে তিনি মারা যান।
১৯৪২ সালের ৪ মার্চ জন্ম নেওয়া ছায়েদুল হক ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসন থেকে পাঁচবারের নির্বাচিত এমপি। তিনি ২০১৪ সালের ১২ জানুয়ারি মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। আওয়ামী লীগের এ প্রবীণ নেতা এর আগে খাদ্য, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ