Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইতিহাস ডাকছে পেরেরার দলকে

| প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রথম দুই ম্যাচ শেষে সিরিজে ১-১ সমতা। তৃতীয় ও শেষ ওয়ানডেতে তাই পরিণত হয়েছে অলিখিত ফাইনালে। ভিসাখাপত্তমের সেই ফাইনালে কে হাসবেন শেষ হাসি? সফরকারী শ্রীলঙ্কা নাকি স্বাগতিক ভারত। জানা যাবে আজই।
ধর্মশালায় প্রথম ওয়ানডেতে ভারতকে ভারততে ১১২ রানে গুটিয়ে দিয় ৭ উইকেটে জিতেছিলো শ্রীলঙ্কা। কিন্তু মোহালিতে পরের ম্যাচেই এর নির্মম প্রতিশোধ নিয়ে লঙ্কানদের ১৪১ রানে হারায় ভারত। ভারত না বলে রোহিত শর্মা বললেও হয়ত বাড়িয়ে বলা হবে না। বিরাট কোহলির অনুপস্থিতিতে দলের দায়ীত্ব পাওয়া রোহিতের হার না মানা ২০৮ রানেই তো সেদিন প্রায় চারশর কাছাকাছি স্কোর গড়েছিল ভারত।
পরিসংখ্যান বলুন আর ইতিহাস সবই কিন্তু ভারতের হয়েই কথা কলে। চলতি বছর কোন ফর্ম্যাটেই ঘরের মাঠে সিরিজ হারেনি ভারত। ভিসাশাপত্তমের এই মাঠেও ৬ ম্যাচের ৫টিতেই জিতেছে স্বাগতিকরা। অন্য দিকে চলতি বছর ২৭ ওয়ানডেতে লঙ্কানদে জয় মাত্র ৫টিতে। তবে সব হিসাব পাল্টে আজ জিতলেই ইতিহাস গড়বে থিসারা পেরেরার দল। ভারতের মাটিতে যে এ পর্যন্ত কোন সিরিজ জেতেনি শ্রীলঙ্কা। পেরেরা অবশ্য জানেন কাজটা কতটা কঠিন। এটা চরম সত্যি হলেও লঙ্কান দলপতি হয়ত কৌশলে ভারতের ঘাড়েই চাপটা বসিয়ে দিলেন, ‘ভারত বিশ্বের সেরা দল। আমি নিশ্চিত এজন্য তারাই চাপে থাকবে।’ তবে ভারত ওপেনার শেখর ধাওয়ান কিন্তু জানালেন ভিন্ন কথা। তার কন্ঠে স্পষ্ট হুমকির সুর, ‘ঠিক যেভাবে আমরা ধর্মশালার পর ঘুরে দাঁড়িয়েছি সেভাবেই সেটাই ধরে রাখতে চাই আমরা।’
ভিসাখাপত্তমের পিচ অনেকটা স্পিনবান্ধব। তিনশোর্ধো স্কোর হয়েছে কেবল একবার। গেল বছর নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে এখানে ৫ উইকেট পেয়েছিলেন লেগ স্পিনার অমিত মিশ্র। ব্যাপারটা নিশ্চয় এদিন মাথায় থাকবে দুই দলেরই।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ