Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আত্মরক্ষায় কারাতে

| প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মো: আলতাফ হোসেন
কারাতে বর্তমানে একটি আন্তর্জাতিক খেলা। একজন কারাতেম্যান নানা কৌশলে নিজেকে রক্ষা করে প্রতিপক্ষকে ঘায়েল করতে পারেন। মনে রাখতে হবে প্রতিহিংসাপরায়ণ হয়ে কিংবা নিছক আঘাত করার উদ্দেশ্যে এই খেলার কৌশল ব্যবহার করা ঠিক না। নিতান্ত আতœরক্ষা কিংবা অসহায় মানুষের জীবন রক্ষায় এ বিদ্যা কাজে লাগাবেন। প্রিয় পাঠক/পাঠিকা ‘আতœরক্ষায় কারাতে’ ধারাবাহিক প্রতিবেদনের ৩৬তম পর্বে আজ আমরা কাতা বা ফং-১ ইভেন্ট নিয়ে আলোচনা করবো।
কাতা বা ফং-১....
কিছুক্ষণ ওয়ার্মআপ করে কিবাডাসী পজিশন থেকে ‘কাতা বা ফং-১’ প্রশিক্ষণ শুরু করতে হবে। কিবাডাসীতে হাত দুটি ছিলো মুষ্টিবদ্ধ অবস্থায় কোমড়ে আর পা দু’টি ছিলো হাটু ভাঙ্গা অবস্থায়। ‘কাতা বা ফং-১’ করার জন্য প্রশিক্ষণার্থীকে প্রথমে কিবাডাসী থেকে ডান পা বাম পায়ের সঙ্গে স্পর্শ করে সোজা পেছন বরাবর নিয়ে গিয়ে কোমড়ে থাকা মুষ্টিবদ্ধ হাত দুটি দিয়ে সামনের দিকে সজোরে মারতে হবে। মারার সময় বাম হাতের আঙ্গুলগুলো থাকবে উপরের দিকে আর প্রতিটি আঙ্গুল পাশাপাশি থাকবে। আর ডান হাতের আঙ্গুলগুলো থাকবে বাম হাতের পাঁচ আঙ্গুলের মাঝামাঝি একটু পিছন দিকে সোজা অবস্থায়। এবং ডান হাতের আঙ্গুলগুলো পাশাপাশি থাকবে। এবার প্রথম স্টেপ সামনে গিয়ে একবার ডান হাতে আরেকবার বাম হাতে সজোরে সামনের দিকে সোডনসখী মারতে হবে। মারার পর বাম হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় সামনের দিকে আর ডান হাতটি থাকবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে। এসময় ডান পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে। এবার ডান পায়ের ভিতরে বাম পা’টি ঢুকে যাবে একই সঙ্গে বাম হাতটি চলে যাবে বাম কোমড়ে এবং ডান হাতটি বাম দিকে ঘুরে বাম হাতের উপরে চলে আসবে। একই সঙ্গে ডান হাত দিয়ে সজোরে সামনে দিকে মারতে হবে। এবার ডান পায়ে উল্কাগিরী অর্থাৎ সাইড কিক মারতে হবে। একই সঙ্গে বাম পায়ে কিংগারী মারতে হবে। কিংগারী মারার সময় হাত দুটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় উপরের দিকে। এরপর ডান দিকে ঘুরে সজোরে ডান পায়ে উসাঠাকিরী অর্থাৎ ব্যাক কিক মারতে হবে। মারার পর ডান হাত দিয়ে মুষ্টিবদ্ধ অবস্থায় সজোরে সামনের দিকে একটু নিচে মারতে হবে। মারার সময় বাম হাত থাকবে বাম কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরারব পেছনে। এবার ডান পা’টি বাম পায়ের সঙ্গে স্পর্শ করে এক স্টেপ পেছনে যাবে। একই সঙ্গে ডান হাত এবং বাম কোমড়ে থাকা বাম হাত দিয়ে সজোরে নিচের দিকে ডবল পাঞ্চ করতে হবে। মারার সময় বাম পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরারব পেছনে। এরপর একই সঙ্গে উপর দিক দিয়ে বাম হাত ডান হাতের সঙ্গে ক্রস করে ডান হাত চলে যাবে ডান দিকে আর বাম হাত যাবে বাম দিকে। এসময় হাত দুটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায়। এরপর মুষ্টিবদ্ধ হাত দুটো সোজা আঙ্গুল ছেড়ে বাম হাতের উপর ডান হাত ক্রস করে নিচের দিকে সজোরে মারতে হবে। মারার সময় আঙ্গুলগুলো পাশাপাশি থাকবে। একই সঙ্গে বাম পা একটু উপরে উঠিয়ে সামনের দিকে শূণ্যে ডান পায়ে কিংগারী মারতে হবে। মারার পর ঠিক আর্ট ফুল অবস্থায় ডান হাতের আঙ্গুলগুলো থাকবে সামনের দিকে আর বাম হাতের আঙ্গুলগুলো একটু পেছনে সোজা অবস্থায় পাশাপাশি থাকবে। আর ডান হাতের আঙ্গুলগুলো থাকবে উপরের দিকে। এবং বাম হাতের আঙ্গুলগুলো থাকবে সোজা বরাবর। এবার কিবাডাসী পজিশনের এসে প্রশিক্ষণ শেষ করতে হবে।
লেখক: সাবেক জাতীয় ক্রীড়াবিদ, কারাতে কোচ ও চেয়ারম্যান গ্রীন ক্লাব, মানিকগঞ্জ

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ