Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ভাবীকে বিয়ের দু’ঘণ্টা পর আত্মহত্যা
ইনকিলাব ডেস্ক : বয়সে ১০ বছরের বড় ভাবীকে বিয়ের দুই ঘণ্টা পর আত্মহত্যা করেছে ভারতের বিহার রাজ্যের গায়া জেলার এক কিশোর। জেলার পারাইয়া থানার ভিনোবা নগর গ্রামে গত মঙ্গলবার ভোরে এ ঘটনা ঘটে। নিহত ওই কিশোরের নাম মাধব দাস (১৫)। সে স্থানীয় একটি সরকারি স্কুলে নবম শ্রেণিতে পড়াশোনা করত। পুলিশ সূত্রে জানা যায়, স¤প্রতি বিধবা হন মাধবের ভাবী রুবি দেবী (২৫)। তার বড় ভাই সন্তোষ দাসের সংসারে রুবির দুই সন্তান রয়েছে। বেশ কিছুদিন ধরে পরিবারের সদস্য ও গ্রামবাসী রুবিকে বিয়ে করার জন্য মাধবকে চাপ দিয়ে আসছিল। গত সোমবার রাতে গ্রামের একটি মন্দিরে ভাবীর সঙ্গে মাধবের বিয়ে হয়। পুলিশ আরো জানায়, বিয়ের পরপরই বাড়ি চলে যায় মাধব। পরদিন ভোরে তাকে গলায় ফাঁস দিয়ে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। মাধব ভোর ৫টা থেকে সকাল ৭টার মধ্যে আত্মহত্যা করেছে বলে জানিয়েছে পুলিশ। মাধবের বাবা চন্দ্রেশ্বর দাস জানান, রুবি মাধবকে নিজের সন্তানের মতো দেখাশোনা করতেন। তাঁকেই বিয়ে করতে হবে বিষয়টি মেনে নিতে পারেনি সে। এনডিটিভি।


বিয়ে নয়, ফুটবল খেলবে সায়রা
ইনকিলাব ডেস্ক : আমি এখন বিয়ে করব না, বাড়িও ফিরব না- আমি ফুটবল খেলতে চাই।- এভাবেই পুলিশের কাছে আকুতি জানাল ভারতের পুরুলিয়ার ফুটবলপ্রেমী কিশোরী সায়রা খাতুন। ফুটবল আঁকড়ে ধরেই বাঁচতে চায় সায়রা। ফুটবলই তার ধ্যান-জ্ঞান। নবম শ্রেণির ছাত্রী ১৫ বছরের সায়রা গত বৃহস্পতিবার মানবাজার থানায় হাজির হয়ে তার আকুতির কথা জানায়। সায়রার আবেদন, সে বিয়ে না করে ফুটবল খেলতে চায়। থানায় জিজ্ঞাসাবাদে পুলিশকে সায়রার বাবা পদৌতি আনসারি জানান, পুরুষতান্ত্রিক সমাজে মেয়েদের ফুটবল খেলা অপছন্দনীয় বলেই তিনি মেয়েকে বিয়ে দেয়ার সিদ্ধান্ত নিলে মেয়ে এ কাÐ করে বসে। এর আগে স্কুলের ক্রীড়া শিক্ষক অপূর্ব মÐল প্রধান শিক্ষককে নিয়ে সায়রার বাড়িতে গিয়ে পদৌতি আনসারিকে সায়রার খেলা চালিয়ে নিতে অনুরোধ করে এসেছিলেন। তিনি বলেন, মেয়েটা ফরোয়ার্ডে খেলে। প্রতিভা আছে। প্র্যাকটিস চালিয়ে যেতে বলেছিলাম। কিন্তু সায়রা যেন ‘বেন্ড ইট লাইক বেকহ্যাম’ সিনেমার জসমিন্দর। যেখানে দেখানো হয়েছিল দিদির বিয়ের দিন রক্ষণশীল বাড়ির সঙ্গে লড়াই করে ফুটবল ফাইনাল খেলতে গিয়েছিল লন্ডন নিবাসী জসমিন্দর। জসমিন্দর সায়রার অনুপ্রেরণা। পিটিআই

প্রেমের কারণে চাকরি গেল দম্পতির
ইনকিলাব ডেস্ক : প্রেম করে বিয়ে করায় চাকরি হারাতে হল একই স্কুলের শিক্ষক-শিক্ষিকার। ভারতের জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলার একটি বেসরকারি স্কুলে এমন ঘটনা ঘটেছে। চাকরি চলে যাওয়ার পেছনে স্কুল কর্তৃপক্ষের অভিযোগ- এ শিক্ষক দম্পতি প্রেম করে বিয়ে করেছেন। স্কুলের মধ্যে শিক্ষক-শিক্ষিকার রোমান্টিক সম্পর্ক শিক্ষার্থীদের ওপর বিরূপ প্রভাব ফেলেছে। তাই তাদের চাকরিচ্যুতির সিদ্ধান্ত হয়েছে। এ ঘটনায় স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকসহ পুরো এলাকাই হতবাক। এমন সিদ্ধান্ত কার জানতে চাইলে প্রধান শিক্ষকের কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে স্কুলের চেয়ারম্যান বাসির মাসুদি জানান, বিয়ের আগেই রোমান্টিক সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন ওই শিক্ষক-শিক্ষিকা। তাই তাদের বরখাস্ত করা হয়েছে। এ ব্যাপারে শিক্ষক দম্পতির প্রতিক্রিয়া জানতে চাইলে তারা প্রেম করে বিয়ের কথা অস্বীকার করে বলেন, পারিবারিকভাবে দেখাশোনা করেই তাদের বিয়ে হয়েছে। তাদের বক্তব্য, স্কুলের সিদ্ধান্ত যাই হোক, তাদের সিদ্ধান্তই সঠিক। বিয়ে করে তারা কোনো অপরাধ করেননি। জি নিউজ।

বিমানে যাত্রীর এলোপাতাড়ি কামড়
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস থেকে নিউইয়র্কগামী বিমানে হঠাৎ কামড়ানো শুরু করেন এক যাত্রী। বেশ ফুরফুরে মেজাজেই ছিলেন বিমানের যাত্রীরা। যাচ্ছিলেন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস থেকে নিউইয়র্কে। হঠাৎ শান্তিভঙ্গ। বিমানের ভেতরেই সহযাত্রীদের ইচ্ছেমতো কামড়ানো শুরু করলেন এক ব্যক্তি, সঙ্গে চলল মারধর। ফলে বিমানটি জরুরি অবতরণ করাতে বাধ্য হলেন পাইলট। সিবিএস জানায়, আকাশে ওড়ার পর বিমানটি ইউটাহ অঞ্চলে পৌঁছালে এক ব্যক্তি তাঁর পরিচিত যাত্রীদের কামড়ানো শুরু করেন। এর একপর্যায়ে শুরু হয় মারধর। এ অবস্থায় এগিয়ে আসেন বিমানে অবস্থান করা কয়েকজন চিকিৎসক। আগ বাড়িয়ে সাহায্য করতে গিয়ে তাঁদেরও ফিরতে হয় কামড় খেয়ে। প্রত্যক্ষদর্শী বলেন, ওই ব্যক্তি বিমানের কর্মীদের ওপর হামলা চালায়। তখন তিনি ঝাঁপিয়ে পড়ে তাঁকে জাপটে ধরেন। এরপরও তিনি কর্মীদের দিকে তেড়ে যান। বিমানের ভেতরে ‘কুরুক্ষেত্র’ দেখে মোড় ঘুরিয়ে লস অ্যাঞ্জেলেসের দিকে নিয়ে যান চালক। তারপর বিমান অবতরণ করে সোজা শ্রীঘরে নিয়ে যাওয়া হয় ওই যাত্রীকে। আর বাকিরা শেষ পর্যন্ত নির্বিঘ্নে গন্তব্যে পৌঁছান। সিবিএস।

৮ মাওবাদী নিহত
ইনকিলাব ডেস্ক : ভারতের দক্ষিণাঞ্চলে গত বৃহস্পতিবার পুলিশ অতর্কিত হামলা চালিয়ে আট মাওবাদীকে হত্যা করেছে। এ সময় উভয়পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধ ঘটে। পুলিশ জানিয়েছে, তেলেঙ্গানা রাজ্যের ভাদ্রাদ্রি কোথাগুদেম জেলার জঙ্গলে মাওবাদীদের ঘাঁটিতে এ হামলা চালানো হয়। এ সময় মাওবাদীরাও পুলিশ লক্ষ্য করে পাল্টা হামলা চালায়। জেলা পুলিশ প্রধান আম্বার কিশোর ঝা বলেন, বুধবার রাতে পুলিশের বিশেষ বাহিনী একদল চরমপন্থীকে আটক করার জন্য ওই জঙ্গলে তল্লাশী অভিযান শুরু করে। তিনি আরো বলেন, এ সময় পুলিশের ওপর হামলা চালানো হয়। পুলিশের পাল্টা হামলায় আট চরমপন্থী নিহত হয়। কয়েকশ’ পুলিশ এখনো ওই জঙ্গলে পলাতক বিদ্রোহীদের সন্ধানে তল্লাশি চালিয়ে যাচ্ছে। এনডিটিভি।

২০ জঙ্গি নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে বিমান হামলায় অন্তত ২০ জঙ্গি নিহত হয়েছে। গত বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় একথা জানিয়েছে। গত বুধবার হেলমান্দ প্রদেশের মার্জা, গেরেশক ও নাওয়াই-ই-বারাকজাই জেলায় আফগান ন্যাশনাল আর্মি (এএনএ)’র এয়ার ফোর্স এই বিমান হামলা চালায়। এতে ২০ জঙ্গি নিহত হয়েছে। হামলায় একটি মোটরসাইকেল ধ্বংস হয়েছে। তবে এ ব্যাপারে তালেবানের পক্ষ থেকে কোন মন্তব্য পাওয়া যায়নি। সিনহুয়া।

১৮ মার্চ নির্বাচন
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার পার্লামেন্টের উচ্চ কক্ষ ফেডারেশন কাউন্সিল সর্বসম্মতভাবে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ধার্য করা তারিখের অনুমোদন দিয়েছে। ২০১৮ সালের ১৮ মার্চ এ নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী পাঁচ দিনের মধ্যে ফেডারেশন কাউন্সিল এ সংক্রান্ত রেজ্যুলেশন প্রকাশ করবে। তারপর আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণাসহ অন্যান্য কার্যক্রম শুরু হবে। রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন প্রধান ইল্লা পামফিলোভা জানান, ২০১৮ সালের নির্বাচনে মোট ২৩ জন প্রেসিডেন্ট পদের জন্য লড়তে আগ্রহ প্রকাশ করেছেন। যদিও বিশ্লেষকরা বলছেন, শক্ত কোন প্রার্থী না থাকায় বর্তমান প্রেসিডেন্ট পুতিন চতুর্থবারের মত নির্বাচিত হতে যাচ্ছেন। তাস।

১০ হুতি নিহত
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনে সউদী নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত ১০ জন হুতি বিদ্রোহী নিহত হয়েছে। গত বৃহস্পতিবার দেশটির আল হুদাইয়া প্রদেশে এই হামলা চালানো হয়। গতকাল শুক্রবার মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ পর্যবেক্ষণের ব্রিটিশ সংস্থা মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, আল হুদাইয়ার হায়া জেলায় এই হামলা চালায় তারা। অন্যদিকে সউদী জোটের বিমান হামলায় তাই্জ প্রদেশে পাঁচজন বেসামরিক নাগরিক নিহত হন। লোহিত সাগর উপকুলসহ ইয়েমেনের উত্তরাঞ্চলের বেশিরভাগই বিদ্রোহীরা নিয়ন্ত্রণ করছে। মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ