Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তামিমের চোখেও ‘জঘন্য’ অমার্জিত

| প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : নতুন চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সের শ্রেষ্ঠত্বে শেষ হয়ে গেছে বাংলাদেশে প্রিমিয়ার লিগ (বিপিএল)। তবে ৫ম আসরটি এখনও পিছু ছাড়ছে না কুমিল্লা বিক্টোরিয়ান্স অধিনায়ক তামিম ইকবালের। কারণটাও অবশ্য একটি শব্দ ব্যবহার।
বিপিএলে ঢাকার উইকেটের সমালোচনায় বাংলাদেশ ক্রিকেট দলের সেরা এই ওপেনার বলেছিলেন, এটা ‘জঘন্য’। এমন সমালোচনায় মেনে নিতে পারেনি বিসিবি। শোকজ পাঠিয়ে শুনানিতে ডাকা হয়েছিল টাইগার ওপেনারকে। শুনানিতে তামিমের উপলব্ধি, আরেকটু মার্জিত শব্দ ব্যবহার করা উচিত ছিল তার। গতকাল বিসিবি কার্য্যালয়ে হওয়া শুনানি শেষে তামিমের বলেন, ‘আপনারা জানেন উইকেট ও আউটফিল্ড নিয়ে সমালোচনা করায় আমাকে শুনানিতে ডাকা হয়েছে। উনাদের উদ্বেগ উনারা জানিয়েছেন। আমিও মেনে নিয়েছি যে, আমার হতয়বা আরেকটু ভাল শব্দ ব্যবহার করা উচিত ছিল। ভবিষতে আমি আরেকটু সতর্ক থাকব। তারাও এটা ভালোভাবে নিয়েছেন।’
সেদিন এমন জঘন্য উইকেটে ক্রিকেট খেলা হয় বলে হতাশা জানিয়েছিলেন তামিম। তামিমের হতাশা ছিল আউটফিল্ড নিয়েও। আউটফিল্ডের সমালোচনায় ভালোভাবে নেয়নি বিসিবি। তবে সমালোচনাকে নয় তামিমের সমালোচনার ধরনেই নাকি মূল আপত্তি বিসিবির, ‘উইকেট ভাল না হলে বলতে পারব না যে তা না। অবশ্যই বলতে পারব। তবু আরেকটি সুন্দরভাবে। বাংলাদেশের হয়ে আমি খেলি। বিসিবি আমার অভিবাবক। উইকেট, গ্রাউন্ডস সবই আমাদের সম্পত্তি। আমার কাছে মনে হয় আরও ভাল শব্দ ব্যবহার করতে পারতাম।’ শুনানির পর বিসিবির সিদ্ধান্ত প্রকাশ করতে চাইলেন না বিসিবি পরিচালক মাহবুব আনাম, ‘এটা সবাইকে বলা যাবে না। তামিমকে চিঠিতে জানিয়ে দেওয়া হবে। তবে এটুকু বলতে পারি সে তার ভাষা প্রয়োগের জন্য দুঃখিত।’
বিপিএলে মিরপুরের আচমকা বাউন্সের উইকেট নিয়ে কেবল দেশি ক্রিকেটাররা নয়। সমালোচনা করেন বিদেশিরা। ব্র্যান্ডন ম্যাককালাম এবং সুনিল নারিনের ভাষায়ও মিরপুরের বাইশ গজ ছিল ‘বাজে’। তবে এলিমিনেটর ও কোয়ালিফায়ার ম্যাচে উইকেটের আচরণ খানিকটা উন্নতি হয়। যার প্রভাব পড়েছে ম্যাচেও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ