Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

পরমাণু সঙ্কট
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন উত্তর কোরিয়ার পরমাণু সংকট সমাধানের উপায় বের করতে বেইজিংয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসছেন। উত্তর কোরিয়ার হুমকি মোকাবেলায় দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের শক্তিশালী ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনকে কেন্দ্র করে বেইজিং ও সিউলের মধ্যে সম্পর্কে টানাপোড়েন দেখা দিয়েছে। তার অফিস থেকে বলা হয়েছে, এই সফরে মুন দ’ুদেশের সম্পর্ক ‘স্বাভাবিক’ করার আশা করছেন। দক্ষিণ কোরিয়ার কোম্পানিগুলোর ওপর চীন অর্থনৈতিক ব্যবস্থা গ্রহণ করায় প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে উত্তর কোরিয়া এই থাড (টার্মিনাল হাই এলটিচিউড এরিয়া ডিফেন্স) স্থাপন করছে বলে ধারণা করা হয়। চীন এই থাডকে তার নিরাপত্তার জন্য হুমকি মনে করছে। এএফপি।


বিমান দুর্ঘটনায়
ইনকিলাব ডেস্ক : কানাডার দক্ষিণাঞ্চলে বুধবার রাতে এক বিমান দুর্ঘটনায় কয়েকজন আহত হয়েছে। বিমানটিতে ২৫ জন আরোহী ছিল। স্থানীয় সংবাদমাধ্যম একথা জানায়। সিটিভির খবরে বলা হয়, এটিআর-৪২ নামের এ ছোট বিমানে ২২ জন যাত্রী ও তিনজন ক্রু ছিল। খবরে আরো বলা হয়, বুধবার স্থানীয় সময় সন্ধ্যা ৬ টা ১৫ মিনিটে সাসকাচেওয়ান প্রদেশের বিমানবন্দর ফন্ড-দু-লাক থেকে উড্ডয়নের পরপরই বিমানটি দুর্ঘটনার কবলে পড়ে। এ ঘটনায় এখন পর্যন্ত নিহতের কোন খবর পাওয়া যায়নি। সিনহুয়া।


৬শ’ রোগজীবাণু
ইনকিলাব ডেস্ক : বিজ্ঞানীরা বলছেন, মাছি সম্পর্কে আমরা যা জানি, তা থেকেও অনেক বেশি রোগজীবাণু বহন করে। মাছির ডিএনএ বিশ্লেষণ করে আমেরিকান গবেষকরা বলছেন, ঘরের মাছি আর নীল মাছি মিলে ৬শ’র বেশি বিভিন্ন ধরনের রোগজীবাণু বহন করে। এর মধ্যে অনেক জীবাণু মানুষের শরীরে সংক্রমণের জন্য দায়ী। যার মধ্যে রয়েছে পেটের অসুখের জন্য দয়ী জীবাণু, রক্তে বিষক্রিয়া ঘটায় এমন জীবাণু এবং নিউমোনিয়ার জীবাণু। বিবিসি।


হেলিকপ্টারের জানালা
ইনকিলাব ডেস্ক : জাপানের ওকিনাওয়াতে যুক্তরাষ্ট্রের বিমান ঘাঁটির কাছে স্কুলের খেলার মাঠে একটি মার্কিন সামরিক হেলিকপ্টারের জানালা খুলে পড়েছে। গত বুধবার জাপানের দক্ষিণের এই দ্বীপটিতে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এ ঘটনায় ১০ বছর বয়সী এক জাপানি শিশু সামান্য আহত হয়েছে। ওকিনাওয়া প্রিফেকচারের কর্মকর্তারা জানিয়েছেন, শিশুটি কীভাবে আঘাত পেয়েছে তার কারণ পরিষ্কার নয়। ইউএস সিএইচ-৫৩ই হেলিকপ্টারটির জানালা খুলে মাঠে পড়ার সময় ওই প্রাথমিক বিদ্যালয়টির প্রায় ৫০টি শিশু খেলছিল। ওই শিশুটি তাদের অন্যতম। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ