Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক ফুটবলেও এমন ভুল!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

টানা দুই ম্যাচে হলুদ কার্ড খেলে পরের ম্যাচে কোন ফুটবলার হবেন নিষিদ্ধ, এটাই নিয়ম। নিয়মকে তোয়াক্কা না করে অথবা অজান্তেই বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বের মত ম্যাচে তেমনি একজন নিষিদ্ধ খেলোয়াড় খেলিয়েছিল নাইজেরিয়া। আলজেরিয়ার বিপক্ষে সেই ম্যাচটি ড্র হয়েছিল ১-১ গোলে।
তখন চোখ এড়ালেও পরবর্তিতে তা ফিফার নজরে আসে। ফলে ম্যাচটিতে অলজেরিয়াকে ৩-০ গোলে বিজয়ী ঘোষণা করেছে বিশ্ব ফুটবল সংস্থা। তবে এই ঘটনা নাইজেরিয়ার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশগ্রহণে কোন প্রভাব পড়বে না। কারণ আলজেরিয়ার বিপক্ষে ম্যাচের আগেই দলটি বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করে ফেলেছিল। বিশ্বকাপ বাছাইপর্বে সুপার ঈগলসদের অপরাজিত থাকার রেকর্ডে ছেদ পড়ল মাত্র। এখন কেবল ৬ হাজার সুইস ফ্রাঙ্ক জরিমানা গুণলেই চলবে নাইজেরিয়া ফুটবল ফেডারেশনকে (এনএফএফ)।
এক বিবৃতিতে এনএফএফ’র সভাপতি আমাজু পিনিক বলেন, ‘এটি একটি মারাত্মক ত্রæটি। এ জন্য অবশ্যই কাউকে না কাউকে সাজা ভোগ করতে হবে। আমরা এ জন্য নাইজেরিয়বাসীর কাছে ক্ষমা প্রার্থী। পাশাপাশি এই নিশ্চয়তা দিচ্ছি যে, আগামীতে এর পুনরাবৃত্তি ঘটবে না। রাশিয়া বিশ্বকাপে সুপার ঈগলসরা ভাল পারফর্মেন্স দেখাতে সক্ষম হবে বলে আশা করছি।’ এই ঘটনার সঙ্গে জড়িতদের অবশ্যই শাস্তির আওতায় আনা হবে বলে তিনি নিশ্চয়তা প্রদান করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ