Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাঁচ বছরে ৭ বিলিয়ন ডলার অর্থায়নের পরিকল্পনা

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায়

| প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দেশের মানুষের জন্য একটি উন্নত ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত হবে - পরিকল্পনা মন্ত্রী
অর্থনৈতিক রিপোর্টার : দেশের একটি স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করা এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় অধিকতর অর্থায়নের উদ্দেশ্যে বাংলাদেশের পরিবেশ ও বন মন্ত্রণালয় ‘পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক জাতীয় বিনিয়োগ পরিকল্পনা’ শীর্ষক একটি পরিকল্পনা তেরি করেছে। পরিকল্পনা অনুযায়ী আগামী পাঁচ বছরে জলবায়ু খাতে সাত বিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে। এটি পরিবেশ খাতে বিশ্বের এ ধরনের প্রথম আন্ত:সংস্থা ও আন্ত:সেক্টরাল বিনিয়োগ পরিকল্পনা।
গতকাল বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এই পরিকল্পনার উদ্বোধন করা হয়। ইউএসআইডি এর অর্থায়নে এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার কারিগরী সহায়তার পাঁচ বছর মেয়াদী (২০১৬-২০২১) এটি তৈরি করা হয়েছে।
বাংলাদেশের পরিবেশ খাতে ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলায় প্রায় দুই বছর সময় নিয়ে এ বিনিয়োগ পরিকল্পনা তৈরি করা হয়েছে। এর মাধ্যমে অগ্রাধিকার প্রাপ্ত বিষয়গুলোতে প্রয়োজনীয় বিনিয়োগ ও সংস্থাগুলোর মধ্যে অধিকতর সমন্বয় সাধন করা যাবে এবং নিয়মিত মনিটরিংয়ের মাধ্যমে বিনিয়োগের ফলাফল নির্ণয় করা সম্ভব হবে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি ছিলেন পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, ইউএসএআইডির মিশন ডিরেক্টর জেনিনা জেরুজালস্কি এবং এফএও বাংলাদেশের আবাসিক প্রতিনিধি ডেভিড ডুলান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ জিয়াউর রহমান।
পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক জাতীয় বিনিয়োগ পরিকল্পনা’ বাস্তবায়নের ফলে দেশের মানুষের জন্য একটি উন্নততর ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত হবে। তিনি বলেন, অর্থনৈতিক অগ্রগতির সাথে সাথে পরিবেশ ব্যবস্থাপনায়ও নজর দেয়ায় বাংলাদেশ বিশ^ব্যাপী প্রশংসিত হয়েছে। একই সঙ্গে সরকারের ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় পরিবেশ ও জলবায়ু পরিবর্তন খাতে দেশের যে সামগ্রিক লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরা হয়েছে, তার বাস্তবায়ন পরিকল্পনা হিসাবে এটি চমৎকার ভূমিকা রাখবে। আনোয়ার হোসেন মঞ্জু বলেন, সকলের জন্য স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করা যায় এমন সব নীতি ও প্রকল্প বাস্তবায়ন করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। মোহাম্মদ জিয়াউর রহমান বলেন, সিআইপিকে পরিবেশ খাতের সেক্টরাল পরিকল্পনা হিসেবেও আখ্যায়িত করা যেতে পারে, যা বার্ষিক মনিটরিং প্রক্রিয়ার মাধ্যমে প্রাপ্ত তথ্য ও বিশ্লেষণের ভিত্তিতে নিয়মিত হালনাগাদ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনা মন্ত্রী

৯ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ