Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রোহিঙ্গাদের সহায়তায় যুক্তরাষ্ট্র ১৪.৫ মিলিয়ন ডলার অনুদান দেবে

স্বাস্থ্যমন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে এসে মার্শিয়া বার্নিকাট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আশ্রিত রোহিঙ্গাদের সহায়তায় যুক্তরাষ্ট্র ১৪ দশমিক ৫ মিলিয়ন ডলার অনুদান দিবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট। তিনি বলেছেন, মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সেবায় বাংলাদেশের সাথে অংশ নিতে পেরে যুক্তরাষ্ট্র গর্বিত। গতকাল সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিমের সাথে সাক্ষাৎ করতে এসে তিনি একথা বলেন।
মিয়ানমারের নির্যাতিত নাগরিকদের আশ্রয় এবং খাদ্য ও স্বাস্থ্যসেবা দিয়ে বাংলাদেশ মানবতার কাজ করেছে বলেও বৈঠকে মন্তব্য করেন রাষ্ট্রদূত। বিশেষ করে দ্রুততম সময়ের মধ্যে রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্বাস্থ্যমন্ত্রীর প্রশংসা করেন রাষ্ট্রদূত। এসময় রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের নিন্দা করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভূমিকা রাখায় যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি জানান, রোহিঙ্গাদের মধ্যে পোলিওসহ বিভিন্ন সংক্রামক রোগের প্রাদূর্ভাব রয়েছে। এমনকি ডিপথেরিয়ার মতো বিরল রোগও দেখা গেছে এই জনগোষ্ঠীর মধ্যে। এধরণের সংক্রামক রোগ আমাদের জনগণের মাঝেও ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে। এক্ষেত্রে সরকার সর্বোচ্চ সতকর্তা অবলম্বন করছে। ইতোমধ্যে রোহিঙ্গাদের আশ্রয় ক্যাম্পে ৭১টি মেডিকেল ক্যাম্প স্থাপন করে সরকারি ভাবে ১০৭ চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। নার্স ও অন্যান্য সহায়ক জনবলও পর্যাপ্ত নিয়োগ দেওয়া হয়েছে। সংক্রামক রোগের টিকা প্রদান কার্যক্রম সেখানে জোরদার করা হয়েছে। সরকারের গৃহীত কার্যক্রমের ফলে রোহিঙ্গাদের সঙ্গে থাকা সংক্রামক রোগ দেশের অভ্যন্তরের জনগণকে আক্রান্ত করতে পারবে না বলে এসময় স্বাস্থ্যমন্ত্রী আশাবাদ ব্যক্ত করে। বৈঠকে উভয়ে দু’দেশের মধ্যে বিদ্যমান দ্বি-পাক্ষিক সর্ম্পক আরো জোরদার করার ক্ষেত্রসমূহে এক সাথে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।
অন্যান্যের মধ্যে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব ফয়েজ আহম্মেদ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়ের ঊর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এদিকে সন্ধ্যায় স্বাস্থ্যমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ে চিকিৎসাধীন বীরাঙ্গনা ফেরদৌসী প্রিয়ভাষিণীকে দেখতে যান। সেখানে তিনি কর্তব্যরত চিকিৎসকদের কাছে চিকিৎসার খোজ খবর নেন। এসময়ে উপস্থিত ফেরদৌসী প্রিয়ভাষিণীর আত্মীয় স্বজনদের সাথে কথা বলেন এবং তাঁর দ্রুত আরোগ্য কামনা করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ