Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

উদ্বিগ্ন ইসরাইল

ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলনের নেতাদের সঙ্গে ইরানের শীর্ষস্থানীয় সেনা কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলায়মানির টেলিফোনালাপে উদ্বিগ্ন হয়ে পড়েছে ইসরাইল। ইহুদিবাদী পত্রিকা মা’রিভ জানিয়েছে, তেল আবিব মনে করছে, এই টেলিফোনালাপে জেনারেল সোলায়মানি হামাস ও ইসলামি জিহাদ আন্দোলকে ইসরাইল বিরোধী অভিযান পরিচালনার জন্য সবুজ সংকেত দিয়েছেন।আইআরজিসি’র কুদস বাহিনীর কমান্ডার জেনারেল সোলায়মানি স¤প্রতি হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন কাসসাম ব্রিগেড এবং ইসলামি জিহাদ আন্দোলনে সামরিক কমান্ডারদের সঙ্গে টেলিফোনে কথা বলেন। পার্সটুডে।

জীবনের শেষ পার্টি
ইনকিলাব ডেস্ক : সাতরু আনজাকি নামে এক জাপানি ব্যবসায়ী প্রায় এক হাজার অতিথি ডেকে জীবনের শেষ পার্টি আয়োজন করলেন। ক্যান্সারে আক্রান্ত এ জাপানি ধনকুবের পার্টিতে বন্ধুবান্ধব, স্কুলের সহপাঠী, ব্যবসায়িক অংশীদার ও তার ব্যবসা প্রতিষ্ঠানের কর্মীদের দাওয়াত করেন। গত সোমবার জীবনের শেষ পার্টি আয়োজন করে সাংবাদিকদের বলেন, ‘জীবনে যাদের সঙ্গে মিশেছি, তাদেরকে ধন্যবাদ জানাতে পেরে আমি সন্তুষ্ট।’ সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, ‘আমি আমার বাকি দিনগুলো ভালোভাবে কাজে লাগাতে চাই। এজন্য পার্শ্বপ্রতিক্রিয়াযুক্ত চিকিৎসা গ্রহণ করতে চাচ্ছি না।’ গলবøাডারে ক্যান্সারে আক্রান্ত সাতরু আনজাকির ক্যান্সারটি ঝুঁকিপূর্ণ জায়গায় চলে গেলেও মুষড়ে পড়েননি ৮০ বছর বয়সী আনজাকি। তিনি তার বিশাল কর্মময় জীবনকে উদযাপন ও বিশাল বন্ধু মহলকে কৃতজ্ঞতা জানানোর জন্য জীবিত থাকা অবস্থাতেই একটি বিশেষ পার্টি আয়োজনের পরিকল্পনা হাতে নেন। বিবিসি।

কেরমানে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ইরানের কেরমান প্রদেশের হোজাদক নগরীতে গতকাল বুধবার সকালে শক্তিশালী এক ভূমিকম্পে অন্তত ৫৫ জন আহত হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৬ দশমিক ১। রাষ্ট্রীয় স¤প্রচারমাধ্যমে আইআরআইবি টিভি একথা জানিয়েছে। ভূমিকম্পটির প্রাণকেন্দ্র ছিল ১০ কিলোমিটার গভীরে ৩০ দশমিক ৮৩৭২ ডিগ্রী উত্তর অক্ষাংশ ও ৫৭ দশমিক ২৭৩১ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে। মঙ্গলবার হোজাদক শহরে ৬ দশমিক ২ মাত্রার অপর একটি ভূমিকম্পে ১৮ জন আহত হয়। ২৪ ঘন্টার কম সময়ের মধ্যে দুটি ভূমিকম্প আঘাত হানায় জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ