Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বিব্রতকর অবস্থার পরিসমাপ্তি -অ্যাটর্নি জেনারেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, শাসন বিভাগ ও বিচার বিভাগের মাঝখানে আমাকেই অবস্থান নিতে হয়। যাকে বলে সেতুবন্ধ। বারবার আমাকে সময় নিতে হয়েছে। সেটা আমার জন্য নিশ্চয় বিব্রতকর ছিল। আমার সেই বিব্রতকর অবস্থার পরিসমাপ্তি হলো। গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মাহবুবে আলম এসব কথা বলেন।
অ্যাটর্নি জেনারেল বলেন, স্পষ্টভাবে বলা আছে, যখন কোনো অভিযোগ উত্থাপিত হবে, কারো বিরুদ্ধে পদক্ষেপ নেয়া দরকার, অভিযোগ অনুসন্ধান করা দরকার বা বিচার বিভাগীয় তদন্ত দরকার সেখানেও প্রেসিডেন্ট সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ করবেন। সাময়িক বরখাস্ত করা হবে, তখনো প্রেসিডেন্ট সঙ্গে পরামর্শ করবেন। বিচার বিভাগের সঙ্গে যে একটা দ্বন্দ্ব ছিল এই গেজেটের মাধ্যমে তার অবসান হলো কিনা জানতে চাইলে তিনি বলেন, এই ব্যাপারে আইনমন্ত্রী বলেছেন, কাজেই আামি আর কিছু বলতে চাই না। তিনি নিজেই বলেছেন কেন এতদিন হয়নি।
ভারমুক্ত হয়েছেন কি না জানতে চাইলে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা বলেন, অবশ্যই। যেহেতু শাসন বিভাগ ও বিচার বিভাগের মাঝখানে আমাকেই অবস্থান নিতে হয়। যাকে বলে সেতুবন্ধ। সুতরাং সুপ্রিম কোর্টের একটি আগ্রহ ছিল এটা এতদিন হচ্ছে না কেন। আর বারবার আমাকে সময় নিতে হয়েছে। সেটা আমার জন্য নিশ্চয় বিব্রতকর ছিল। আগামীকাল আদালতের কাছে একটা দরখাস্ত দিয়ে দাখিল করব। আগের খসড়া এবং এখনকার গেজেটের মধ্যে মূল তফাতটা কী ছিল জানতে চাইলে তিনি বলেন, মূল তফাতটা ছিল সাবেক প্রধান বিচারপতি যেটা চেয়েছিল, আমি যতদূর বুঝতে পেরেছি। সেটা হলো সমস্ত ক্ষমতাটা সুপ্রিম কোর্টের হাতেই থাকবে। সেটা তো সংবিধানবিরোধী একটা অবস্থান। সংবিধানে আছে প্রেসিডেন্ট করবেন কিন্তু সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ করে করবেন।
সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বিচার বিভাগকে যে উচ্চতায় নিয়ে যেতে চেয়েছেন সেটি এই শৃঙ্খলাবিধির কারণে হচ্ছে না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা কোনো উচ্চতা না। সংবিধান হলো সবার ওপরে। সংবিধান অনুযায়ী সব কিছু হতে হবে। একজন ব্যক্তির ইচ্ছাই বড় না। ব্যক্তি থাকবে না, ব্যক্তি মারা যাবে। সংবিধান থাকবে। কোনো ব্যক্তি যদি মনে করেন তিনি সংবিধানের চেয়ে বেশি বোঝেন, সেটা কিন্তু ভুল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাটর্নি জেনারেল

১৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ