Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মার্কিন সৈন্য নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগড়হার প্রদেশে এক গাড়ি দুর্ঘটনায় মারাত্মকভাবে আহত মার্কিন সৈন্য গত সোমবার মারা গেছে। সে ন্যাটো নেতৃত্বাধীন রেজলুট সাপোর্ট (আরএস) দলের সদস্য। গতকাল মঙ্গলবার যৌথ বাহিনী একথা জানায়। জোটের এক বিব্রিতিতে বলা হয়, এ ঘটনার পেছনে শত্রু পক্ষের কোন হাত নেই। এ গাড়ি দুর্ঘটনায় আহত অপর দুই মার্কিন সৈন্যকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। আরএস কমান্ডার জেনারেল জন নিকোলসন বলেন, এভাবে ‘আমাদের একজন সহকর্মীকে হারানোয় আমরা গভীরভাবে শোকাহত।’
ন্যাটো ও মার্কিন বাহিনী ২০১৪ সালের শেষ নাগাদ আফগানিস্তানে যুদ্ধ মিশন শেষ করে। সিনহুয়া।

মেঘালয়ে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মেঘালয়ে গত সোমবার ভূমিকম্পন হয়েছে। দেশটির কর্মকর্তারা একথা জানান। ভারতের আবহাওয়া দপ্তরের মতে, স্থানীয় সময় সকাল ৯টা ৫ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৭। ভারতের আবহাওয়া দপ্তর জানিয়েছে, ‘ভূমিকম্পটির মূলকেন্দ্র ছিল ইস্ট গারো হিলস জেলার ২৫ দশমিক ৬ ডিগ্রী উত্তর অক্ষাংশ এবং ৯০ দশমিক ৬ ডিগ্রি পূর্ব দাঘিমাংশে।’ ভারতীয় আবহাওয়া দপ্তর জানায়, ‘ভূমিকম্পটি ৬০ কিলোমিটার গভীরে আঘাত হানে।’ এখন পর্যন্ত এই ঘটনায় ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। এনডিটিভি।

স্বাভাবিক সম্পর্ক
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন আশা করেছেন, চীনের সঙ্গে তার দেশের সম্পর্ক ‘স্বাভাবিক’ হয়ে যাবে। চলতি সপ্তাহে মুন কোরিয়ার প্রেসিডেন্ট হিসেবে প্রথম চীন সফরে যাবেন। এর প্রাক্কালে তার কার্যালয় থেকে এ বক্তব্য দেয়া হয়। স¤প্রতি বেইজিং যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র ব্যবস্থার উন্নয়নে ক্ষোভ প্রকাশ করেছে। সিউল ও ওয়াশিংটন উত্তর কোরিয়ার হুমকি থেকে দক্ষিণ কোরিয়াকে সুরক্ষা দিতে স¤প্রতি শক্তিশালী মার্কিন থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা স্থাপন করেছে। বেইজিং এটিকে নিজের জন্য হুমকিস্বরূপ দেখছে এবং এর বিরুদ্ধে তীব্রি প্রতিক্রিয়া দেখিয়ে দক্ষিণ কোরিয়ার বেশকিছু ব্যবসায় প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেছে।
এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ