Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অনিয়ম দূর করে গ্রাহকদের আস্থা ফিরিয়ে আনা হবে

বাংলাদেশ ব্যাংকে এসে এনআরবিসি’র নতুন চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বিদ্যমান সকল অসামঞ্জস্য দুর করে দ্রুততম সময়ের মধ্যে গ্রাহকদের আস্থা ফিরিয়ে আনা হবে, এমন কথা বলেছেন এনআরবি কমার্শিয়াল ব্যাংকের নতুন চেয়ারম্যান তমাল এসএম পারভেজ। গতকাল বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের সামনে সাংবাদিকদের সামনে এই ঘোষণা দিয়েছেন রাশিয়া প্রবাসী এই ব্যবসায়ী।
বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে পুরনো নেতৃত্ব ভেঙে দিয়ে নতুন দায়িত্ব পাওয়া চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা কেন্দ্রীয় ব্যাংকের তিন ডেপুটি গভর্নরের সঙ্গে আলাদা বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এ সময় তমাল এসএম পারভেজ বলেন, বাংলাদেশ ব্যাংক এনআরবি কমার্শিয়াল ব্যাংক নিয়ে যে সমস্যা ধরেছে, তা আমাদের নজরে আসেনি। পরিষদ সদস্য হয়েও আমাদের কেউ তা জানতে পারিনি। এখন জেনে বিষয়গুলোর সমাধান করা হবে। তমাল এসএম পারভেজ বলেন, বাংলাদেশ ব্যাংক আমাদেরকে স্বাগত জানিয়েছে। একই সঙ্গে ব্যাংকের মঙ্গলের জন্য সব ধরণের সহযোগীতার আশ্বাস দেয়া হয়েছে।
গত রোববার ব্যাংকটির প্রধান কার্যালয়ে এক জরুরি পরিষদ সভায় ব্যাংকের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে পরিবর্তন আনা হয়। এ ছাড়া ব্যাংকটির সব কমিটির চেয়ারম্যানও পদত্যাগ করেছেন। ওই সভায় পদত্যাগ করা পরিষদ ও নতুন পরিষদের বেশির ভাগ সদস্য উপস্থিত ছিলেন।
প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান ফরাছত আলী পদত্যাগ করলে নতুন দায়িত্ব পান তমাল এস এম পারভেজ। সভায় পরিচালনা পরিষদের ভাইস চেয়ারম্যান পদ থেকে তৌফিক রহমান চৌধুরী পদত্যাগ করলে ওই পদে নির্বাচিত হয়েছেন কুয়েত প্রবাসী ব্যবসায়ী মোহাম্মদ শহীদ ইসলাম (পাপুল)। নির্বাহী কমিটির (ইসি) চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আবু বকর চৌধুরী। ওই পদে ছিলেন মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম। নুরুন নবী অডিট কমিটির চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করায় সেখানে নির্বাচিত হয়েছেন রফিকুল ইসলাম মিয়া আরজু। এ ছাড়া রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান হয়েছেন আদনান ইমাম। ওই পদে ছিলেন সৈয়দ মুনসেফ আলী। এমডি দেওয়ান মুজিবর রহমানকে তিন মাসের ছুটিতে পাঠানো হয়। এ পদে চলতি দায়িত্ব দেওয়া হয়েছে ডিএমডি কাজী মো. তালহাকে।
গতকাল সোমবার বেলা সাড়ে ১১টায় নতুন চেয়ারম্যানের নেতৃত্বে পরিষদের পাঁচ সদস্য কেন্দ্রীয় ব্যাংকে যান। তারা বাংলাদেশ ব্যাংকের তিন ডেপুটি গভর্নরের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করে ব্যাংকের সার্বিক পরিস্থিতি তুলে ধরে নিজেদের সামনের কর্মপরিকল্পনা জানান। পরে বেলা সাড়ে বারোটার দিকে বেড়িয়ে এসে সাংবাদিকদের ব্রিফ করেন।
চলতি বছরের ২০ মার্চ ব্যাংকটির চেয়ারম্যান ও এমডির কাছে পাঠানো পৃথক নোটিশে বাংলাদেশ ব্যাংক জানায়, আমানতকারীদের স্বার্থে ও জনস্বার্থে এনআরবিসি ব্যাংক চালাতে ব্যর্থ হয়েছে ফরাছত আলীর নেতৃত্বাধীন পরিচালনা পরিষদ। ব্যাংকটিতে যথাযথ ব্যবস্থাপনা নিশ্চিত করতে এমডি ব্যর্থ হয়েছেন। ব্যাংক কোম্পানি আইনের ৪৬ ধারা অনুযায়ী গত মঙ্গলবার রাতে গভর্নর ফজলে কবির এমডি দেওয়ান মুজিবর রহমানকে অপসারণ করেন। এরপর উচ্চ আদালতে রিট পিটিশন করে আদালতের নির্দেশে স্বপদে ফিরেন তিনি। তবে ব্যাংকটির পরিষদ তাঁকে ছুটিতে পাঠিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ