Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এলিয়েন কি সত্যিই রয়েছে? নাসার ঘোষণা ঘিরে জল্পনা

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 পৃথিবী নামে এই গ্রহের বাইরে কোনও বুদ্ধিমান জীবের অস্তিত্ব রয়েছে? নাকি এলিয়েন শুধুই কল্পবিজ্ঞান? এনিয়ে এবার তাদের গবেষণা প্রকাশ করবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। আগামী বৃহস্পতিবার এলিয়েনদের উপরে গবেষণার নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হচ্ছে নাসা। আশা করা হচ্ছে, সেখানে বড়সড় কোনও ঘোষণা করতে পারে এই মার্কিন সংস্থা।
কেপলার টেলিস্কোপ ব্যবহার করে মহাকাশের কয়েক হাজার গ্রহের উপরে গবেষণা চালিয়েছে নাসা। সেইসব গ্রহের কোনও একটি বৃহস্পতিবারের সাংবাদিক সম্মেলনের বিষয় হতে পারে বলে মনে করা হচ্ছে। ২০০৯ সাল থেকে মার্কিন মহকাশ গবেষকদের একটি দল মহাকাশে এলিয়েনদের নিয়ে টানা গবেষণা চালিয়ে যাচ্ছে। ফলে মনে করা হচ্ছে চমকে দেওয়ার মতো কোনও ঘোষণা করতে পারে নাসা। এখনও পর্যন্ত কেপলার টেলিস্কোপের সাহায্যে মহাকাশ থেকে পৃথিবীর সমান আয়তনের একাধিক গ্রহ খুঁজে বের করেছে নাসা। বিজ্ঞানীদের ধারনা, এদের কোনও একটাতে থাকতে পারে বুদ্ধিমান জীবের অস্তিত্ব। মহাকাশ গবেষণায় এখনও পর্যন্ত নাসার কেপলার টেলিস্কোপকে দুনিয়ার সেরা যন্ত্র বলে মানা হয়। এখনও পর্যন্ত এই টেলিস্কোপ ব্যবহার করে মহাকাশে ২৫০০ গ্রহ আবিস্কৃত হয়েছে। আরও ২ হাজার গ্রহের উপরে গবেষণা চলছে। জি নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ