Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দোকলামে স্থায়ীভাবে মোতায়েন ১৮শ’ চীনা জওয়ান, সতর্ক ভারত

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 সিকিম-ভুটান-তিব্বত সীমান্তের দোকলাম অঞ্চল নিয়ে ভারত, চীন ও ভুটানের বিবাদ আপাতত মিটে গেলেও, এই অঞ্চল থেকে সেনা সরানোর বদলে সেখানে স্থায়ীভাবে ১,৬০০ থেকে ১,৮০০ জওয়ান মোতায়েন করেছে চীন। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে এমনই খবর প্রকাশিত হয়েছে। ভারতের নিরাপত্তা বিষয়ক সংস্থাগুলি জানিয়েছে, চীনা জওয়ানরা ডোকলাম অঞ্চলে দু’টি হেলিপ্যাড, রাস্তা, অসংখ্য ছাউনি ও ঘর তৈরি করেছে। এই প্রথম শীতকালে দোকলামে সেনা মোতায়েন করেছে চীন। প্রচÐ ঠান্ডার মোকাবিলা করার জন্য সবরকম ব্যবস্থা নিচ্ছে চীনা সেনা। এক আধিকারিক বলেছেন, ‘ভারতীয় সেনাবাহিনীর বাধায় ডোকলামের দক্ষিণ দিকে রাস্তা বাড়াতে পারেনি চীন। কিন্তু এই ঘটনার জেরেই তারা এই অঞ্চলে স্থায়ীভাবে সেনা মোতায়েন করেছে। অতীতে প্রতি বছর এপ্রিল-মে ও অক্টোবর-নভেম্বরে ডোকলামে এসে এই অঞ্চলকে নিজেদের বলে প্রমাণ করার চেষ্টা করত চীনের সেনাবাহিনী। কিন্তু ডোকলামে ভারত ও চীনের সেনাবাহিনীর ৭৩ দিন ধরে চলা সংঘাতের পরে সেখানে রয়ে গিয়েছে। ভারত যে অঞ্চলকে ভুটানের অংশ বলে গণ্য করে, সেখানে এবারই প্রথম শীতকালে রয়ে গিয়েছে চীনের সেনা। তবে নতুন করে ভারত-চীন সেনার সংঘাত তৈরি হয়নি।’
সেনাপ্রধান জেনারেল বিপীন রাওয়াত সেপ্টেম্বরেই বলেছিলেন, পেশিশক্তির আস্ফালনসহ বিভিন্ন উপায় অবলম্বন করে ডোকলামকে নিজেদের অংশ বলে প্রমাণ করার চেষ্টা চালিয়ে যাবে চীন। ওই অঞ্চলে চীনের সেনাবাহিনীর বর্তমান অবস্থানে সেটাই মনে হচ্ছে। ভারতীয় সেনাবাহিনী পরিস্থিতির উপর নজর রাখছে। সূত্র : এবিপি আনন্দ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ