Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বাধ সাধতে পারে বৃষ্টি : ফাইনালের লড়াইয়ে কুমিল্লা-রংপুর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

প্রতিপক্ষকে দুমড়ে-মুসড়ে সবার আগে ফাইনালে নাম লিখিয়েছে ঢাকা ডায়নামাইটস। আগামী পরশুর সেই ফাইনলে আরেক দল কারা তা জানা যাবে আজ। বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টুয়েন্টি ক্রিকেটের পঞ্চম আসরে দ্বিতীয় দল হিসেবে ফাইনালে উঠার এই লড়াইয়ে মুখোমুখি হচ্ছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রংপুর রাইডার্স।
অবশ্য ভাবতে হচ্ছে ঢাকার বিরুপ আবহাওয়া নিয়েও। সে যাই হোক, তার জন্য প্রস্তুতি তো আর থেমে থাকে না। কাল অবশ্য মাঠে নেমে গা গরম করতে পারেনি কোন দলের খেলোয়াড়রাই। হোটেল লবিতেই অলস সময় কাটাতে হয়েছে খেলোয়াড়দের।
এমন মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে দুই শিবিরে দুই রকম চিত্র। টুর্নামেন্ট জুড়ে প্রতাপ দেখিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা কুমিল্লা প্রথম কোয়ালিফায়র ম্যাচে ঢাকার কাছে বিধ্বস্ত হয় ৯৫ রানে। বিবিএলের ইতিহাসে যা রানের ব্যবধানে তৃতীয় বৃহত্তম হার। আর চারে থেকে লিগ পর্ব শেষ করা রংপুর এলিমেনেটর ম্যাচ শ্রেফ উড়িয়ে দেয় খুলনাকে। উপায় কি! গেইল যেদিন তান্ডব শুরু করেন সেদিন প্রতিপক্ষের কি আর রক্ষে আছে। আত্মবিশ্বাসে তাই তামিমের কুমিল্লার চেয়ে মাশরাফির রংপুরই ঢের এগিয়ে।
তামিম অবশ্য আগের ম্যাচের ভুলগুলো সুধরে নিয়েই মাঠে নামার আশা ব্যক্ত করেছেন। সেদিনের সেই দুঃসহ স্মৃতির কথা স্বরণ করে তামিম বলেন, ‘আমার বিশ্বাস ছিলো ১৯২ রান টপকে যেতে পারবো। এমন না যে এ সংগ্রহ কেউই কখনও টপকায়নি। কিন্তু যেভাবে আমরা শুরু করেছি সেটা ঠিক ছিলো না। প্রথম ৩-৪ ওভারে তিন উইকেট পড়ে যাওয়ায় কাজটি আরো কঠিন হয়ে যায়।’ সেদিনের সেই বিষাদ ভুলে আজকের ম্যাচে দিকে তাকিয়ে কুমিল্লা দলপতি বলেন, ‘গুরুত্বপূর্ণ বিষয় হলো আমাদের আরও একটি ম্যাচ আছে। ঐ ম্যাচে আমাদের ভুলগুলো শুধরে নিলেই হবে।’
৪২ ম্যাচের লিগ পর্বে দু’বার মুখোমুখি হয় কুমিল্লা ও রংপুর। দু’টি ম্যাচেই জয়ের স্বাদ পায় কুমিল্লা। গত ১৮ নভেম্বর ঢাকায় এবারের আসরে প্রথম রংপুরের মুখোমুখি হয় কুমিল্লা। সেই ম্যাচ ১৪ রানে জিতে নেয় তামিম-ব্রাভোরা। এরপর ঢাকায় ২ ডিসেম্বর এবারের আসরে দ্বিতীয়বারের সাক্ষাতেও জয়ের হাসি হাসে কুমিল্লা। শেষ ওভারের থ্রিলারে ৪ উইকেটে ম্যাচ জিতে নেয় তারা।
আজকের ম্যাচটা তাই রংপুরের কাছে প্রতিশোর্ধেরও। ঠিক যেভাবে কুমিল্লাকে প্রতিশোধ নিয়ে ফাইনালে নাম লেখায় ঢাকা। কুলনা শ্যাচের মত এদিনও যদি মিরপুরে গেইল ঝড় ওঠে তাহলে তামিমের সাধ্যি কি রংপুরকে রুখবার।
তবে উত্তাপের এই লড়াই কেড়ে নিতে পারে বেরসিক বৃষ্টি। গেল তিন তিন ধরেই আবহাওয়ার মন খারাপ। আজ যদি বৃষ্টির কারণে ম্যাচ হতে না পারে তাহলে বিপিএলের নিয়ম অনুযায়ী লিগ পর্বে পয়েন্ট তালিকায় এগিয়ে থাকায় ফাইনালে উঠে যাবে কুমিল্লা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ