Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

গুজরাট নির্বাচন
ইনকিলাব ডেস্ক : ভারতের গুজরাটে বিধানসভা নির্বাচনে প্রথম দফার ভোটগ্রহণ চলছে। সকাল থেকেই ১৮২টি বিধানসভা আসনের মধ্যে ৮৯টি আসনে শুরু হয়েছে ভোটগ্রহণ। এরইমধ্যে ভোট দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিজয় রূপাণি। সকাল ১০টা পর্যন্ত মোট ভোট পড়েছে ১৫ শতাংশ। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি’র দল বিজেপি ২২ বছর ধরে গুজরাট শাসন করে আসছে। এবারের নির্বাচনেও দলটির ভালো প্রভাব থাকবে। তবে বিজেপি’র ভোটব্যাংক হিসেবে পরিচিত প্যাটেলরা এবার দ্বিধাবিভক্ত হওয়ায় শেষ মুহূর্তে সব হিসাব উল্টে যেতে পারে বলে মনে করছেন অনেকে। জি নিউজ।

১৫ তালেবান নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশের সংঘাতপূর্ণ ইমাম সাহিব জেলায় সামরিক অভিযানে কমপক্ষে ১৫ তালেবান জঙ্গি নিহত ও অপর ১৬ জন আহত হয়েছে। সেখানে বিগত তিনদিনেরও বেশী সময় ধরে সামরিক বাহিনী তাদের অভিযান অব্যাহত রেখেছে। গতকাল শনিবার প্রদেশের সেনা মুখপাত্র আব্দুল খলিল একথা জানান। সরকারি সূত্র জানায়, চলতি অভিযানে এ জেলার বিভিন্ন গ্রাম থেকে তালেবান জঙ্গিদের উৎখাত করা হয়েছে। নিরাপত্তা বাহিনীর সম্ভাব্য হতাহতের সংখ্যা উল্লেখ না করে ওই কর্মকর্তা বলেন, গোলযোগপূর্ণ এ জেলা থেকে জঙ্গিরা সমূলে বিতাড়িত না হওয়া পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে। সিনহুয়া।

প্রথম কনসার্টে নারী
ইনকিলাব ডেস্ক : ইতিহাস গড়লেন লেবানিজ শিল্পী হিবা তাওয়াজি। সউদী আরবের ইতিহাসে প্রথম কোনো নারী হিসেবে কনসার্টে গান গেয়েছেন তিনি। গত বুধবারের এই আয়োজনের সঙ্গী হয়েছিলেন দেশটির হাজারো তরুণী। হিবার কণ্ঠে গাওয়া হোয়াইটনি হাউসটন এবং সেলিনা ডিওনের মতো শিল্পীদের জনপ্রিয় গানগুলোর সঙ্গে চুল ঝাঁকিয়ে নেচে তালও মিলিয়েছিলেন তারা। সমবেত তরুণীদের উদ্দেশে কনসার্টের এক পর্যায়ে হিবা বলেন, ‘নারী ক্ষমতা।’ হিবাকে স্বাগত জানানোর সময় উপস্থাপক বলেন, ‘সউদী আরবের জন্য এটা অত্যন্ত গর্বের একটা সময়। সউদী আরবে কোনো কনসার্টে এই প্রথম কোনো নারী গাইছেন, প্রত্যেক নারীর উচিৎ এর প্রশংসা করা।’ নিউজউইক।

ব্যবসায়ীর মৃত্যুদন্ড
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজধানী নয়াদিল্লীর উপশহর নয়দা নগরীতে ২৫ বছর বয়সী এক গৃহকর্মীকে ধর্ষণ ও নির্মমভাবে হত্যার দায়ে এক ব্যবসায়ী ও তার অপর এক গৃহকর্মীকে মৃত্যুদন্ডাদেশ দিয়েছে একটি বিশেষ আদালত। ২০০৬ সালে নির্মম হত্যাকান্ডটি ঘটে। গত শুক্রবার ইন্ডিয়ান সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)’র আদালত এ রায় প্রদান করে। ব্যবসায়ী মনিন্দ্র সিংহ পানধার ও তার পুরুষ গৃহকর্মী সুরিন্দ্র কোলির বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ার একদিন পর এ রায় দেয়া হল। নোইদার নিথারি গ্রামে ওই ব্যবসায়ীর নিজ বাড়িতে এ অপরাধ সংঘটিত হয়। কোলির বিরুদ্ধে এই অপরাধ ছাড়াও আগে আরো আটটি অপরাধ প্রমাণিত হয়েছে। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ