Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আত্মরক্ষায় কারাতে

মো: আলতাফ হোসেন | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কারাতে খেলা এক দিকে যেমন উচ্চমাত্রার ব্যায়াম,অন্য দিকে এটি চর্চায় শেখা যায় আত্মরক্ষায় নানা কৌশল। আমাদের সমাজে খুব ছোট বেলা থেকেই নারী সন্তানদের সব কিছু মানিয়ে নেয়ার প্রবনতা শেখানো হয়। এর কারণে মেয়েরা সারা জীবন এক ধরণের আস্থাহীনতায় ভোগে। কারাতে প্রশিক্ষণ নারীদের নির্যাতনের হাত থেকে রক্ষার করার পাশাপাশি মানসিক শক্তি বৃদ্ধিতে সহায়তা করে। আতœরক্ষার কৌশল রপ্ত করার জন্য কারাতে শিখতে পুরুষদের সঙ্গে পাল্লা দিয়ে বাংলাদেশের মেয়েরাও এগিয়ে আসছে। এবং এর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
প্রিয় পাঠক/পাঠিকা ‘আতœরক্ষায় কারাতে’ ধারাবাহিক প্রতিবেদনের ৩৫তম পর্বে আজ আমরা আলোচনা করবো ‘ছে-ছা’ কু-কু ইভেন্ট নিয়ে।
‘ছে-ছা’ কু-কু...
কিছুক্ষণ ওয়ার্মআপের পর কিবাডাসী পজিশন থেকে ‘ছে-ছা’ কু-কু ইভেন্ট প্রশিক্ষণ শুরু করতে হবে। কিবাডাসীতে হাত দুটি ছিলো মুষ্টিবদ্ধ অবস্থায় কোমড়ে আর পা দু’টি ছিলো হাটু ভাঙ্গা অবস্থায়। ‘ছে-ছা’ কু-কু করার জন্য প্রশিক্ষণার্থীকে প্রথমে ডান পা বাম পায়ের স্পর্শ করে সোজা পেছন বরাবর নিয়ে যেতে হবে। পাশাপাশি ডান হাত বাম হাতের সঙ্গে ক্রস করে ডান হাত চলে যাবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। আর বাম হাত থাকবে হাটু ভাঙ্গা বাম পায়ের উপরে বøক অবস্থায়। আর ডান হাত থাকবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। এবার এক স্টেপ সামনে গিয়ে বাম দিকে মোচর দিয়ে ডান দিকে ঘুরে ডান হাতের পাঁচ আঙ্গুল দিয়ে সজোরে মারতে হবে। এসময় ডান হাত চলে যাবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। এবং কোমড়ে থাকা বাম হাতে সোডনসখী মারতে হবে। একই সঙ্গে বাম হাত চলে যাবে বাম কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায় এবং ডান কোমড়ে থাকা ডান হাত দিয়ে সোডনসখী মারতে হবে। এবার দ্বিতীয় স্টেপে ডান দিকে মোচর দিয়ে বাম হাতের পাঁচ আঙ্গুলের সহায়তায় বাম দিকে ঘুরিয়ে সজোরে মারতে হবে। মারার পর ডান কোমড় থাকা ডান হাত দিয়ে সোডনসখী মারতে হবে। এসময় বাম হাত চলে যাবে বাম কোমড়ে। একই সঙ্গে বাম হাত দিয়ে সোডনসখী মারতে হবে এবং ডান হাত চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে। এবার তৃতীয় স্টেপে সামনে গিয়ে বাম দিকে মোচর দিয়ে ডান দিকে ঘুরে ডান হাতের পাঁচ আঙ্গুল দিয়ে সজোরে মারতে হবে। ডান হাত চলে যাবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। এবং কোমড়ে থাকা বাম হাতে সোডনসখী মারতে হবে। একই সঙ্গে বাম হাত চলে যাবে বাম কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায় এবং ডান কোমড়ে থাকা ডান হাত দিয়ে সোডনসখী মারতে হবে। এবার বাম দিকে ঘুরতে হবে। ঘুরার সময় ডান হাত বাম হাতের সঙ্গে ক্রস করে হাটু ভাঙ্গা বাম পায়ের উপরে বøক অবস্থায় থাকবে এবং ডান হাত চলে যাবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরাবর পেছনে। এবার এক স্টেপ সামনে গিয়ে বাম দিকে মোচর দিয়ে হোইস শব্দের মাধ্যমে ডান হাতের পাঁচ আঙ্গুল দিয়ে ডান দিকে ঘুরিয়ে সজোরে মারতে হবে। এরপর ডান হাত চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় কোমড়ে থাকা বাম হাত দিয়ে সোডনসখী মারতে হবে। একই সঙ্গে কোমড়ে থাকা ডান হাত দিয়ে সোডনসখী মারতে হবে এবং বাম হাত চলে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে। এবার ডান দিকে ঘুরতে হবে, ঘুরার সময় বাম হাত ডান হাতের সাথে ক্রস করে ডান হাত চলে যাবে হাটু ভাঙ্গা ডান পায়ের উপরে বøক অবস্থায়। এবং বাম হাত চলে যাবে বাম কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। আর বাম পা থাকবে হাটু ভাঙ্গা ডান পায়ের বরাবর পেছনে। এবার এক স্টেপ সামনে গিয়ে ডান দিকে মোচর দিয়ে বাম হাতের পাঁচ আঙ্গুলের মাধ্যমে বাম দিকে ঘুরে সজোরে মারতে হবে। কোমড়ে থাকা ডান হাত দিয়ে সোডনসখীও মারতে হবে এবং বাম হাত চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে। একই সঙ্গে বাম হাত দিয়ে সোডনসখী মারতে হবে। এবং ডান হাত চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে। এবার প্রথমে যেভাবে তিন স্টেপে ডানে বামে ঘুরে ‘ছে-ছা’ কু-কু প্রশিক্ষণ শুরু করা হয়েছিল ঠিক একইভাবে তিন স্টেপে তা শেষ করতে হবে।
লেখক: সাবেক জাতীয় ক্রীড়াবিদ, কারাতে কোচ
ও চেয়ারম্যান গ্রীন ক্লাব, মানিকগঞ্জ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ