Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ভারতের ড্রোন
ইনকিলাব ডেস্ক : ভারতের একটি মনুষ্যবিহীন বিমান বা ড্রোন চীনের আকাশসীমায় ঢুকে ভূপাতিত হয়েছে বলে চীনের সংবাদ মাধ্যম বলছে। চীনের পশ্চিমাঞ্চলীয় হুমকি মোকাবেলা ব্যুরোর কর্মকর্তা হাঙ শুইলি সেদেশের সংবাদমাধ্যমকে জানিয়েছেন, স¤প্রতি এই ঘটনা ঘটেছে। তবে তারিখ বা স্থানের বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানাননি। সিনহুয়া বার্তা সংস্থাকে দেয়া সাক্ষাৎকারে তিনি অভিযোগ করেন, ভারত চীনের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে। দেশের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কার্যকর ব্যবস্থা হচ্ছে বলেও তিনি জানান। তিনি জানান, এখন ড্রোনটির বিষয়ে বিস্তারিত তথ্য উপাত্ত সংগ্রহ করছে চীনের সীমান্ত রক্ষী বাহিনী। যদিও চীনের এসব বক্তব্যের বিষয়ে এখনো কোন প্রতিক্রিয়া জানায়নি ভারত।বিবিসি।

যুক্তরাষ্ট্রের দাবানল
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় তীব্রগতিতে ছড়াচ্ছে ভয়াবহ দাবানল। আগুনের কারণে দুদিনেই পুড়ে গেছে ৬৫ হাজার একর এলাকার ঘরবাড়ি ও গাছপালা। গত মঙ্গলবার আকস্মিকভাবে দেখা এ দাবানলের কারণে হুমকির মুখে রয়েছে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার ভেনচুরা ও সান্তা পাওলার কয়েক হাজার ঘরবাড়ি। ভেনচুরা থেকে এরই মধ্যে ৫০ হাজার বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। ঘোষণা করা হয়েছে জরুরি অবস্থা। সিএনএন।

তামিলনাড়–তে প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিল নাড়–তে এক সড়ক দুর্ঘটনায় অন্তত নয় জন নিহত ও অপর চার জন আহত হয়েছে। গতকাল বৃহস্পতিবার পুলিশ একথা জানিয়েছে। পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘তামিলনাড়–র রাজধানী চেন্নাই থেকে ৩শ’ কিলোমিটারেরও বেশি দূরে ত্রিচি জেলার কাছে থুভারাঙ্কুরিচিতে এই দুর্ঘটনা ঘটে। ভ্যানটি রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকের সঙ্গে সজোরে ধাক্কা খেলে এ দুর্ঘটনা ঘটে। নিহতদের সকলেই ভ্যানের আরোহী। তারা কন্যাকুমারি থেকে তীর্থকেন্দ্র তিরুপতি যাচ্ছিল।’ এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ