Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নাপোলির আশা সিটির ফর্ম

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

হিসাবটা এমন হয়ে দাঁড়িয়েছে, নিজেদের ম্যাচে নাপোলিকে শুধু জিতলেই হবে না, তাকিয়ে থাকতে হবে ইউক্রেনের মেটালিস্ট স্টেডিয়ামের দিকে। যেখানে স্বাগতিক শাখতার দোনেৎস্কের বিপক্ষে লড়বে ম্যানচেস্টার সিটি। সিটি জিতলে তবেই নাপালির হাতে উঠবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বের টিকিট। এমতাবস্থায় সেরি আ’র দলকে আশাবাদী করবে সিটির দুর্দান্ত ফর্ম। আসরে তো বটেই পুরো মৌসুমেই এখনো হারেনি পেপ গার্দিওলার দল। নিজেদের শেষ ম্যাচে ওয়েস্ট হ্যামকে হারিয়ে গড়েছে প্রিমিয়ার লিগে টানা ১৩ ম্যাচ জয়ের রেকর্ড। আজ জিতলে ৬ ম্যাচে পূর্ণ ১৬ পয়েন্ট অর্জন জরবে আকাশি-নীলরা। তবে তার আগে ডাচ ক্লাব ফেইনর্ডকে হারাতে হবে নাপোলিকে। আসরে এখনো কোন পয়েন্টের দেখা পায়নি ফেইনর্ড। এমন দলের বিপক্ষে জয়ের আশা করতেই পারে ইতালিয়ান দলটি।
এ তো গেল ‘এফ’ গ্রুপের হিসাব, যেখান থেকে অনেক আগেই নিশ্চিত হয়েছে সিটির ভাগ্য। ‘ই’ গ্রুপের হিসাব এখনো পুরোটাই বাকি। ৯ পয়েন্ট নিয়ে এই গ্রুপে সুবিধাজনক অবস্থানে আরেক প্রিমিয়ার লিগের দল লিভারপুল। জোর সম্ভবনা আছে সেভিয়া ও স্পার্তাক মস্কোরও। ম্যাচ আনফিল্ডে হওয়ায় বাড়তি সুবিধা পাবে গানাররা। ড্র করলেই পরের রাউন্ড নিশ্চিত, জিতলেই গ্রুপ চ্যাম্পিয়ন। সেক্ষেত্রে বিদায় নিতে হবে তাদের প্রতিপক্ষ মস্কোকে। পরের পর্বে পা রাখতে সেক্ষেত্রে মারিবরের বিপক্ষে সেভিয়ার না জিতলেও চলবে।
‘জি’ গ্রুপে ঝুলে আছে পর্তুগিজ ক্লাব পোর্তো ও জার্মান দল লাইপজিগের ভাগ্য। দুই দলের সংগ্রহেই সমান ৭ পয়েন্ট করে। শেষ ম্যাচে তাই জয় ছাড়া অন্য কিছু ভাবার সুযোগ নেই কারো সামনে। যেখানে বুন্দেসলিগার দল লাইপজিগকে লড়তে হবে আগেই শেষ ষোল নিশ্চিত করা তার্কিশ ক্লাব বাসিকতাসের বিপক্ষে। পোর্তোও ঘরের মাঠে লড়বে আগেই বিদায় নিশ্চিত হওয়া মোনাকোর বিপক্ষে। প্রতিপক্ষ বিবেচনায় দুই দলের সামনেই সুযোগ সমান সমান। ম্যাচের ফল একই হলে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় টিকিট উঠবে ইকার ক্যাসিয়াসের পোর্তোর হাতে।
‘এইচ’ গ্রুপের হিসাবটা মিলে গেছে অনেক আগে। গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার-আপ হিসেবে এই গ্রুপ থেকে অনেক আগেই পরের রাউন্ড নিশ্চিত করে টটেনহ্যাম হটস্পার ও রিয়াল মাদ্রিদ। টটেনহ্যাম অ্যাপোয়েলের বিপক্ষে হারলেও ঘরের মাঠে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে জিতেও কোন লাভ নেই রিয়ালের। মুখোমুখি লড়াইয়ে যে এগিয় স্পার্সরা। সান্তিয়াগো বার্নাব্যুর ম্যাচটি তাই জিনেদিন জিদানের দলের জন্যে জয়-পরাজয়ের পরিসংখ্যান মাত্র। আর দলের তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর জন্যে ব্যাক্তিগত ঝুলিটা আরেকটু বাড়িয়ে নেয়ার। ৮ গোল করে ইতোমধ্যে মৌসুমের সর্বোচ্চ গোলদাতা এই পর্তুগিজ তারকা। এখন সেটা আরেকটু বাড়িয়ে নেয়ার সুযোগ।
আজ মুখোমুখি
রিয়াল মাদ্রিদ : বরুশিয়া ডর্টমুন্ড
লিভারপুল : স্পার্তাক মস্কো
মারিবর : সেভিয়া
শাখতার দোনেৎস্ক : ম্যান সিটি
ফেইনুর্ড : নাপোলি
পোর্তো : মোনাকো
লাইপজিগ : বাসিকতাস
টটেনহ্যাম : অ্যাপোয়েল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ