Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ইসরাইলি হামলা
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার রাজধানী দামেস্কের সন্নিকটে হামলা চালিয়েছে ইসরাইলী যুদ্ধ বিমান। ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ কথা জানিয়েছে। সংস্থাটির পরিচালক রামি আবদেল রহমান বার্তা সংস্থাকে বলেন, ইসরাইলী বাহিনী দামেস্কের কাছের জামারা এলাকাসহ একটি বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্র ও অস্ত্র গুদাম লক্ষ্য করে হামলা চালিয়েছে। এএফপি।

টিলারসনের বৈঠক
ইনকিলাব ডেস্ক : সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটো নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকে বসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। ব্রাসেলসে গত মঙ্গলবার দুই দিনব্যাপী ন্যাটো সম্মেলন শুরুর আগে ইউরোপীয় ইউনিয়নের কূটনৈতিক প্রধান ফেদেরিকা মোঘেরিনি ও সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করার কথা। ন্যাটো সম্মেলনে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়েই মূলত আলোচনা হবে। ওয়াশিংটন ও ইউরোপের মধ্যে প্রধান কয়েকটি নীতির ক্ষেত্রে বড় ধরনের মতানৈক্য রয়েছে। এগুলোর মধ্যে ইরানের পরমাণু কর্মসূচি উল্লেখযোগ্য। এএফপি।

কোস্টারিকায় কারাদন্ড
ইনকিলাব ডেস্ক : কোস্টারিকা আদালত শারীরিক অঙ্গ পাচারের দায়ে গত সোমবার এক চিকিৎসক ও এক ব্যবসায়ীকে কারাদন্ড দিয়েছে। অর্থের বিনিময়ে গরীব লোকজনকে রাজি করিয়ে তাদের কিডনী বিদেশি নাগরিকদের শরীরে প্রতিস্থাপন করানোর কাজে জড়িত থাকায় তাদের এ সাজা দেয়া হয়। অবৈধভাবে কিডনী প্রতিস্থাপন করায় দোষী সাব্যস্ত কোস্টারিকার চিকিৎসক ফ্রান্সিসকো মোরা প্যালমাকে ১২ বছরের কারাদন্ড দেয়া হয়। এএফপি।

প্রমাণ নেই
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের কোন প্রমাণ নেই। গত সোমবার যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতোলি আন্টোনোভ সিবিএস টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাতকারে একথা বলেন। তিনি বলেন, আপনাদের (যুক্তরাষ্ট্র) নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের কোন প্রমাণ নেই। মস্কো ও ওয়াশিংটনের মধ্যকার অনিশ্চিত সম্পর্কের কথাও উল্লেখ করেন তিনি। এ প্রসঙ্গে আন্টোনোভ বলেন, আমি প্রতিদিন সকালেই দু’দেশের সম্পর্কের মধ্যে অনিশ্চয়তা দেখতে পাই। আমি জানি না কি করতে হবে। কারণ আমি প্রশাসনের পক্ষ থেকে আরো নেতিবাচক পদক্ষেপের অপেক্ষায় থাকি। তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ