Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দায়ী হজ এজেন্সিগুলোকে ছাড় দেয়া হবে না-ধর্ম সচিব আনিছুর রহমান

আগামী ১৪ জানুয়ারি সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ চুক্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ধর্ম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো: আনিছুর রহমান বলেছেন, ২০১৭ সালের হজে নানা অনিয়ম ও প্রতারণার সাথে জড়িত হজ এজেন্সিগুলোকে কোনো ছাড় দেয়া হবে না। রিভিউতে কাউকে শাস্তি মওকুফ করা হবে না। গত হজে দু’জন বিজ্ঞ বিচারপতিও হজ এজেন্সি’র মাধ্যমে প্রতারণার শিকার হয়েছেন। ধর্ম সচিব বলেন, আগামী ১৪ জানুয়ারী জেদ্দায় সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ চুক্তি সম্পন্ন হবে। দ্বি-পাক্ষিক হজ চুক্তির পরে হজ প্যাকেজ ঘোষণা করা হবে। আগামী ১৫ জানুয়ারীর মধ্যে অভিযুক্ত সকল হজ এজেন্সির তদন্ত কার্যক্রম সম্পন্ন করা হবে। ২৫ জানুয়ারীর মধ্যেই সকল বৈধ হজ এজেন্সি’র তালিকা প্রকাশ করা হবে। গতকাল সোমবার সচিবালয়ে তার দপ্তরে রিলিজিয়াস রিপোর্টার্স ফোরামের (আরআরএফ) নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় ধর্ম সচিব মো: আনিছুর রহমান একথা বলেন। এ সময়ে রিলিজিয়াস রিপোর্টার্স ফোরামের মহাসচিব উবায়দুল্লাহ বাদলের নেতৃত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ও কার্যনির্বাহী কমিটি’র সদস্য মুহাম্মদ শামসুল ইসলাম,সহ-সভাপতি মিয়া হোসেন, মোস্তাক আহমেদ, মোহাম্মদ নঈমুদ্দিন, রকিবুল হক, মহসিনুল করীম লেবু, কাওসার আজম, মনিরুজ্জামান উজ্জল, কামরুজ্জামান বাবলু ও রফিক আহমেদ।
ধর্ম সচিব আনিছুর রহমান বলেন, ২০১৮ সালের হজে বাংলাদেশের হজযাত্রী কোটা বাড়বে না। এ যাবত ১ লাখ ৮৩ হাজার ৭শ’ ৮৭জন বেসরকারী হজযাত্রী নিবন্ধন সম্পন্ন হয়েছে। আর সরকারী ব্যবস্থাপনায় ৪ হাজার ৮শ’ ৭৬জন নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন। ২০১৯ সালের হজের জন্য ৬১ হাজার হজযাত্রীর নিবন্ধনও সম্পন্ন করা হয়েছে। আগামী হজ মৌসুমে বাংলাদেশ থেকেই সউদীর ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করা হবে। এতে করে জেদ্দা আন্তর্জাতিক হজ টার্মিনালে বাংলাদেশী হজযাত্রীদের ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করতে আর ৪/৫ ঘন্টা ভোগান্তি পোহাতে হবে না। হজযাত্রীগণ বিমান থেকে টার্মিনালে নেমেই মালামাল নিয়ে সোজা বাসে আরোহন করে মক্কায় চলে যেতে পারবেন। এ ব্যাপারে সউদী কারিগরি দল বাংলাদেশে সফরে আসবেন। ধর্ম সচিব বলেন, হজ ব্যবস্থাপনাকে ঢেলে সাজাতে নতুন নতুন পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণ করেছে ধর্ম মন্ত্রণালয়। এ পরিকল্পনার অংশ হিসেবে ধর্ম মন্ত্রণালয়ের ইতিহাসে প্রথমবারের মতো হজ ক্যালেন্ডার প্রকাশ করা হয়েছে। এ ক্যালেন্ডারে অর্ধশত কার্যক্রমের সুনির্দিষ্ট দিনক্ষণ উল্লেখ করে সে অনুযায়ী হজ সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রম ১ নভেম্বর শুরু হয়েছে। আগামী বছর ১৪ আগস্ট পর্যন্ত নানা কার্যক্রম চলবে।
তিনি বলেন, প্রতারণা রোধে সকল হজ ও ওমরাহ এজেন্সিগুলোকে এন আই ডি’র মাধ্যমে একটি ডাটা বেইজ করা হবে। তিনি বলেন, প্রতারণার অভিযোগে সউদী হজ মন্ত্রণালয়ে ৪৫টি হজ এজেন্সিকে শো’কজ করেছে। এক প্রশ্নের জবাবে ধর্ম সচিব বলেন, গত হজে গিয়ে কোনো যাত্রী সউদী আরবে থেকে গিয়েছে কিনা তা’ জানার জন্য ইমিগ্রেশনকে লিখিতভাবে জানানো হয়েছে। হজে গিয়ে ৫জন বাংলাদেশী সউদী কারাগারে রয়েছে । এছাড়া ৫ জনকে রোহিঙ্গা হিসেবে শনাক্ত করে দেশটির কারাগারে রাখা হয়েছে বলে ধর্ম সচিব উল্লেখ করেন। এক প্রশ্নের জবাবে হজযাত্রীদের বিমান ভাড়া আরো কমানো বলেও একমত পোষন করেন ধর্ম সচিব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ