Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হেগের আদালতে নিরাপত্তা নিয়ে কড়াকড়ি

দোষীদের আত্মহননের আশঙ্কা

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

হেগের আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আদালতে বিচারকদের সামনে বিষপান করে এক যুদ্ধাপরাধীর আত্মহত্যার ঘটনায় আদালতের নিরাপত্তা নিয়ে নড়েচড়ে বসেছে কর্তৃপক্ষ। ১৯৯২ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বসনিয়ায় মুসলিমদের ওপর হত্যাকাÐের ঘটনায় তার আপিল খারিজ করে দিলে আদালতেই তিনি বিষপান করেন। সেøাবোদান প্রালজ্যাক নামের ওই জেনারেলের আত্মহননের ঘটনায় জাতিসংঘের এই আদালতের তদন্তকারীরা সেখানকার নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আওয়াজ তুলছেন। তারা নিরাপত্তা ব্যবস্থায় তৈরি হওয়া ফাটল দূর করার কথা বলছেন। তদন্তকারীদের আশঙ্কা, সেøাবোদান প্রালজ্যাক-এর পর এখন অন্য অপরাধীরাও তাকে অনুসরণ করতে পারে।
এরইমধ্যে খোদ আদালতে সেøাবোদান প্রালজ্যাক-এর বিষপানে মৃত্যুর খবরে দুনিয়াজুড়ে প্রতিক্রিয়া তৈরি হয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশের পর এখন আদালতের নিরাপত্তাই যেন উপহাসের বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে। উল্লেখ্য, ২৯ নভেম্বর বুধবার আদালতের বিচারকরা আপিল খারিজ করে দিলে ক্যামেরার সামনে ছোট একটি শিশি থেকে কিছু একটা পান করেন সেøাবোদান প্রালজ্যাক। এরপর প্রালজ্যাক দাবি করেন, তিনি যুদ্ধাপরাধ করেননি এবং এই রায়ের বিরোধিতা করে তিনি বিষপান করেছেন।
আদালতে উপস্থিত একজন আইনজীবী জানান, এ ঘটনার পরপরই প্রালজ্যাক তার চেয়ারের উপর ঢলে পড়ে যান এবং আদালতের কর্মকর্তারা তাকে ঘিরে ধরেন। এক ঘণ্টা পর তার মৃত্যু হয়। সূত্র : দ্য গার্ডিয়ান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ