Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তিন তালাকে ৩ বছরের সাজা

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

তিনবার তালাক শব্দটি উচ্চারণ করে বিয়ে বিচ্ছেদ ঘটালে তিন বছর সাজার বিধান রেখে একটি আইন করার উদ্যোগ নিয়েছে ভারত সরকার। মুখে মুখে তালাক দেওয়ার এই প্রথা ভারতের মুসলমানদের মধ্যে এখনও চালু আছে, যাকে অগাস্টে অসাংবিধানিক ঘোষণা করেছে দেশটির সর্বোচ্চ আদালত।
বিবিসি লিখেছে, আদালতের আদেশের পরও তিন তালাকের ব্যবহার থেমে নেই। ইমেল বা টেক্সট মেসেজে পাঠিয়েও সংসার ভেঙে দেওয়ার ঘটনা ভারতে ঘটছে। ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, প্রস্তাবিত আইনে তিন তালাকের ক্ষেত্রে স্বামীকে কারাদÐের পাশাপাশি জরিমানা এবং ক্ষতিগ্রস্ত নারীদের সহায়তা দেওয়ার কথাও বলা হয়েছে। প্রস্তাবিত ‘মুসলিম উইমেন প্রোটেকশন অব রাইটস অন ম্যারেজ’ বিলটি আলোচনার জন্য আঞ্চলিক সরকারগুলোর কাছে পাঠানো হয়েছে।
পিটিআইয়ের খবরে বলা হয়েছে, যদি কোনো ঘটনায় স্বামী তার স্ত্রীকে বাড়ি ছাড়তে বলে, সেক্ষেত্রে আইনি সুরক্ষা নিশ্চিত করতেই এ বিধান তৈরি করছে সরকার। প্রস্তাবিত আইনে বলা হয়েছে, এ ধরনের অপরাধের ক্ষেত্রে তালাকদাতা জামিনের উপযুক্ত বিবেচিত হবেন না।
মুখে উচ্চারণ করে তিন তালাকের পাশাপাশি লিখিত বা টেক্সট মেসেজ পাঠিয়ে বিয়ে বিচ্ছেদ ঘটানোও সেখানে নিষিদ্ধ করা হচ্ছে। ডিসেম্বরের মাঝামাঝি পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে ওই বিল পাসের জন্য তোলা হতে পারে বলে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ