Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইলিশের উৎপাদন বাড়ানোর উদ্যোগ নিয়েছে ভারত

| প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


১৯৯৫ সালের পর ইলিশ কখনও ফরাক্কা ব্যারেজ অতিক্রম করেনি
ফারাক্কা বাঁধের ওপারে পদ্মার ভারতীয় অংশ গঙ্গায় ইলিশের পরিমাণ বাড়ানোর পরিকল্পনা নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। পশ্চিমবঙ্গ থেকে প্রকাশিত দৈনিক বর্তমান প্রত্রিকা এ সংবাদ দিয়েছে।
এতে বলা হয়, এক সময় সাগর মোহনা থেকে গঙ্গার খাত বেয়ে ভারতের উত্তর প্রদেশের কানপুর পর্যন্ত ধরা পড়ত ঝাঁকে ঝাঁকে ইলিশে। কিন্তু ১৯৭৫ সালে ফরাক্কা ব্যারেজ চালুর পর থেকেই সাগর থেকে পদ্মার (গঙ্গা) উজানে ভারতীয় অংশে ইলিশের আনাগোনা কমতে শুরু করে। আর ১৯৯৫ সালের পর ইলিশ কখনও ফরাক্কা ব্যারেজ অতিক্রম করেনি।
এ অবস্থায় গঙ্গায় ইলিশের উপস্থিতি বাড়াতে তৎপর হয়েছে ভারত। পশ্চিমবঙ্গের গঙ্গা ছাড়াও রূপনারায়ণ, দামোদর নদীতে ইলিশের উপস্থিতি কীভাবে আরও বাড়ানো যায় এবং ফরাক্কা অতিক্রম করে ইলিশ কীভাবে ফের বিহার-উত্তরপ্রদেশে পৌঁছাতে পারে সে বিষয়ে নিয়ে নতুন পরিকল্পনা নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। এ উদ্দেশে শনিবার দেশটির একটি কেন্দ্রীয় বিশেষজ্ঞ দল ফরাক্কা ব্যারেজ পরিদর্শন করেছেন।
ওই দলের নেতৃত্বে দেন পশ্চিমবঙ্গের বারাকপুরের কেন্দ্রীয় মৎস্য গবেষণা সংস্থা সেন্ট্রাল ইনল্যান্ড ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউটের (সিফরি) সদস্যরা।
এছাড়া ভারতের কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রণালয়, সেন্ট্রাল ওয়াটার কমিশন, কৃষি মন্ত্রণালয়মহ একাধিক দফতরের বিশেষজ্ঞরাও ওই দলে ছিলেন। সূত্র : ওয়েবসাইট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ