Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

শীতকালে ডোকলামে সৈন্যের বড় উপস্থিতি বজায় রাখার ইঙ্গিত চীনের

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ডোকলাম নিজেদের সীমানায় দাবি করে চীনা সেনাবাহিনী গত বৃহস্পতিবার আভাস দিয়েছে যে, শীতকালে ডোকলামের কাছাকাছি এলাকায় তার সৈন্যবাহিনীর ব্যাপক উপস্থিতি বজায় রাখার নির্দেশ দেয়া হয়েছে।
উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির সাথে যুক্ত ভারতের সংকীর্ণ চিকেন নেক এলাকার কাছে একটি কৌশলগত রাস্তা নির্মাণ চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) বন্ধ করার পর ডোকলাল এলাকায় ২৮ আগস্ট ৭৩ দিনের অচলাবস্থার অবসান ঘটায় ভারত ও চীন। ভুটানও দোকলাম তাদের অংশ বলে দাবি করে।
ভারত পিএলএ’র সড়ক নির্মাণের বিরোধিতা করে বলে, এটি সংকীর্ণ করিডোরের নিরাপত্তা বিপন্ন করে।
অফিসিয়াল হিসাব অনুযায়ী, অতীতে চীন ও ভারত উভয়ই শীতের সময় অত্যন্ত কঠিন এলাকাগুলো থেকে সেনা প্রত্যাহার করত।
পিএলএ ডোকলামের কাছাকাছি সৈন্য সংখ্যা বহন করে চলেছে এবং শীতকালে সেখান থেকে সৈন্য সরিয়ে ফেলার নীতি পরিত্যাগ করেছে বলা চীনের মন্ত্রণালয়ের মুখপাত্র কর্নেল উ কিয়ান বলেছেন, ‘ডংলং (ডেকলাম) চীনা এলাকা’।
তিনি ব্যাখ্যা না করে বলেন ‘এই নীতির উপর ভিত্তি করে আমরা আমাদের নিজস্ব সৈন্যবাহিনী স্থাপনের বিষয়ে সিদ্ধান্ত নেব’।
ডোকলামের কাছাকাছি ইয়াতুঙ্গে চীনের সৈন্যবাহিনীর অব্যাহত উপস্থিতি ভারতকেও তার সৈন্যদের উপস্থিতি বজায় রাখতে উৎসাহিত করছে।
ভারত-চীনের সীমান্ত বিষয়ক মন্ত্রণালয়ের (ওয়াইমসিসি) বৈঠকে ভারত ও চীনের মধ্যে আলোচনা ১৭ নভেম্বরের আলোচনা ও সমন্বয় সাধনের ১০তম রাউন্ডের মধ্যে এ বিষয়টি স্পষ্ট নয় কিনা, তা নিয়ে কোনও তথ্য নেই। কর্মকর্তারা জানান, বৈঠকে সব অঞ্চলের পরিস্থিতি পর্যালোচনা করা হয়েছে। ভারত-চীন সীমান্তে এবং বিশ্বস্ততা কর্মসূচি (সিবিএমএস) এবং সামরিক যোগাযোগ বাড়ানোর বিষয়ে মত বিনিময় করা হয়েছে। ডোকলাম অচলাবস্থার পর এটি ছিল প্রথম বৈঠক।
ডোকলামের মতো পরিস্থিতি এড়াতে দুই পক্ষ কোন হটলাইন স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে কি না জিজ্ঞেস করা হলে উ বলেন, বিষয়টি নিয়ে উভয় পক্ষই আলোচনায় আছে। তবে, তিনি স্পষ্ট করেন যে, সা¤প্রতিক সংস্কারের পরে চীনের সামরিক সদর দপ্তরের মধ্যে আর কোনও হটলাইন হতে পারে না।
ডবিøউএমসি বৈঠকে, উভয় পক্ষের শান্তি ও স্থিতিশীলতা এবং সীমান্ত এক্সচেঞ্জ বজায় রাখার বিষয়ে আলোচনা করা হয়েছে উল্লেখ করে উ বলেন, উভয় পক্ষই একে অপরের সাথে যোগাযোগ রাখবে। সূত্র : পিটিআই

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ