Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সুখবর পেলেন মুশফিক

বিপিএলে বিদায়ের সুর- এবার রান পাবে তো ঢাকা?

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : সিলেট শুরু হয়ে ঢাকায় কিছুদিন কাটিয়ে চলে গিয়েছিল চট্টগ্রামে। অবশেষে ঘরের ছেলে ফিরেছে ঘরে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরের শেষের শুরুটা আজ থেকেই হচ্ছে ঢাকায়। এই পর্ব দিয়েই আগামী ১২ ডিসেম্বর পর্দা নামবে ঘরোয়া ক্রিকেটের রোমাঞ্চকর এই আসরের।
ঢাকা দ্বিতীয় পর্বের প্রথম দিনই রয়েছে দুটি হাইভোল্টেজ ম্যাচ। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচে দুপুর ১টায় মুখোমুখি হবে তৃতীয় আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রংপুর রাইডার্স। দিনের দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা ৬টায় লড়বে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস ও গতবারের রানার্স-আপ রাজশাহী কিংস।
সিলেট-ঢাকা-চট্টগ্রাম, তিন পর্বে ৯ ম্যাচে অংশ নিয়ে ৭ জয়ে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে কুমিল্লা। তাই ইতোমধ্যে শেষ চারে খেলা নিশ্চিত করে ফেলেছে তামিমের দল। সে কারণে লিগ পর্বে বাকী ম্যাচগুলোতে নিজেদের নিয়েই পরীক্ষা-নিরীক্ষা বেশি করবে কুমিল্লা। তারপরও শীর্ষে থেকেই লিগ পর্ব শেষ করার লক্ষ্য থাকবে কুমিল্লার। কুমিল্লা নিজেদের নিয়ে পরীক্ষা-নিরীক্ষায় নামলেও, রংপুরের জন্য ম্যাচটি অতি গুরুত্বপূর্ণ। ৯ খেলায় ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে রয়েছে মাশরাফির দল। লিগ পর্বের মাঝে ছন্দহীন হয়ে পড়লেও, দারুণভাবে লড়াইয়ে ফিরেছে তারা। তাই শেষ চারের দৌড়ে বেশ শক্তভাবেই টিকে রয়েছে রংপুর। বাকী তিন ম্যাচের দু’টিতে জিতলেই শেষ চার নিশ্চিত হয়ে যাবে রংপুরের। তাই মাশরাফির নেতৃত্বাধীন গেইল-ম্যাককালাম-বোপারাদের নিয়ে গড়া দলটি চাইবে কুমিল্লার বিপক্ষে জয় তুলে নিয়ে শেষ চারের পথটা মসৃন করে রাখতে।
শেষ চারের দৌড়ে আরো আছে ঢাকা ও রাজশাহী। ১০ খেলায় ৫ জয়ে ১১ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে সাকিবের ঢাকা। লিগ পর্বে তাদের দু’টি ম্যাচ বাকী রয়েছে। বাকী দু’টি ম্যাচ থেকে একটি জিতলেই শেষ চার নিশ্চিত হবে লুইস-আফ্রিদিদের ঢাকার।
ঢাকার মত রাজশাহীরও লিগ পর্বে দু’টি ম্যাচ বাকী। শেষ চারের খেলতে হলে দু’টি ম্যাচ তো জিততেই হবে, পাশাপাশি ঢাকা-রংপুরের খারাপ ফলাফলের জন্য প্রার্থনাও করতে হবে ড্যারেন স্যামির নেতৃত্বাধীন দলটিকে। গতবার শেষ মুহূর্তে জ্বলে উঠে শেষ দল হিসেবে শেষ চারে খেলেছিলো রাজশাহী। এবারও তেমন কিছু হলে সেটি চমক জাগানোর মতই অবস্থা হবে।
পরের রাউন্ডে যেতে ঢাকা-রাজশাহী দু’দলের জন্যেই ম্যাচটি গুরুত্বপূর্ণ। কিছুটা ব্যাকফুটে থাকা ঢাকার বিপক্ষে জয় তুলে নিতে চায় রাজশাহী। এই প্রত্যয়ে আরেকটি সুখবর সঙ্গী হচ্ছে পদ্মাপাড়ের দলটির। চট্টগ্রাম পর্বে স্বাগতিক ভাইকিংসদের বিপক্ষে উইকেট কিপিং করতে গিয়ে আঙ্গুলে চোট পান রাজশাহী কিংসের উইকেট কিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। লেগ স্ট্যাম্পের বাইরের বল ঝাপ দিয়ে ধরতে গিয়ে ব্যাথা পান বাংলাদেশ টেস্ট দলের কাপ্তান। সেবা নিয়ে ফের কিপিং করলেও বেশীক্ষণ স্থায়ী হননি মুশফিক। তরুন জাকির হাসানের হাতে গøাভস তুলে দিয়ে মাঠ ছাড়েন তিনি। দিন শেষে মুশফিকের আঙ্গুলে এক্সরে করা হয়।
রাজশাহী কিংসের ফিজিও বায়েজিদ আহমেদ এক্সরে রিপোর্টে কোন চিড় খুঁজে পায়নি। তিনি বলেন, ‘মুশফিকের চোট গুরুতর নয়। রিপোর্টে কোনো চিড় ধরা পড়েনি। শুধুমাত্র ব্যথা আছে।’ ব্যথা কমলেই মাঠে ফিরতে পারবেন রাজশাহী কিংসের অভিজ্ঞ ক্রিকেটার। প্লে অফের লড়াইয়ে ঢাকা পর্বে ফিরেই ঢাকা ডাইনামাইটসের বিপক্ষে বাঁচা মরার লড়াইয়ে নামবে রাজশাহী। গুরুত্বপূর্ণ ম্যাচের আগেই মুশফিককে পেতে যাচ্ছে রাজশাহী কিংস।
চট্টগ্রামে যে রান বন্যায় ফিরেছে বিপিএল, ঢাকার থাকবে তো তার উত্তেজনা!

 

 

 



 

Show all comments
  • ২ ডিসেম্বর, ২০১৭, ৯:২৭ এএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেনআচ্ছা রাজশাহীর লেন্ডন সিমন্সকে খেলানো হচ্ছেনা কেন ? কেউ জানাবেন কি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ