Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

প্রাণহানি আট
ইনকিলাব ডেস্ক : ভারতের দক্ষিণাঞ্চলীয় তামিলনাড়– ও কেরালা উপকূলে প্রচÐ ঘূর্ণিঝড়ের আঘাতে কমপক্ষে আটজন নিহত হয়েছে। গতকাল শুক্রবার কর্মকর্তারা একথা জানান। ঝড়ে ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকায় এখনো শতাধিক লোক নিখোঁজ রয়েছে। ‘সাইকো¬ন অক্ষি’ নামের এ ঘূর্ণিঝড় লাক্ষাদ্বীপের দিকে অগ্রসর হচ্ছে। এ ঝড়ের আঘাতে তামিলনাড়–তে চারজন ও কেরালায় চারজনের মৃত্যু হয়েছে। কর্মকর্তারা জানান, অক্ষির প্রভাবে তামিলনাড়–, কেরালা ও লাকশাদ্বীপে প্রচÐ ঝড়ের পাশাপাশি ভারী বৃষ্টিপাত হচ্ছে। সিনহুয়া।

ভূমিকম্প অনুভূত
ইনকিলাব ডেস্ক : পাপুয়া নিউ গিনি উপকূলে গতকাল শুক্রবার একটি ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬। তবে এতে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। এ ভূমিকম্পে সুনামিরও কোন সতর্কতা জারি করা হয়নি। মার্কিন ভূ-তাত্তি¡ক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল পাপুয়া নিউ গিনির মোরোবি প্রদেশের ফিন্সচাফেন শহর থেকে প্রায় ৫৯.১ কিলোমিটার দূরে ভূ-পৃষ্ঠের ৫২ কিলোমিটার গভীরে।অস্ট্রেলিয়ার ভূ-বিজ্ঞান সংস্থা জানায়, সমুদ্র সৈকতের তিন কিলোমিটারের মধ্যে ভূমিকম্পটি আঘাত হানায় এতে ক্ষতির সম্ভাবনা রয়েছে। এএফপি।

বিস্ফোরণে দগ্ধ ১৪
ইনকিলাব ডেস্ক : জাপানের মধ্যাঞ্চলে একটি রাসায়নিক কারখানায় বিস্ফোরণে আগুন ছড়িয়ে পড়লে কমপক্ষে ১৪ জন আহত হয়েছে। গতকাল শুক্রবারের এ ঘটনায় তাৎক্ষণিকভাবে পার্শ্ববর্তী এলাকার লোকজনকে সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। উদ্ধার কর্মীরা একথা জানান। টেলিভিশনের ভিডিও ফুটেজে আরাকাওয়া কেমিক্যাল ইন্ডাস্ট্রির একটি কারখানা থেকে ঘন কালো ধোঁয়ার কুÐলি উপরের দিকে উঠতে দেখা যায়। এ কারখানা থেকে কাগজ তৈরীর কেমিক্যাল উৎপাদন করা হতো। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ