Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

অবরোধের পরে প্রথমবার খাদ্য সহায়তা ইয়েমেনে

| প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : তিন সপ্তাহের অবরোধের পর প্রথমবারের মতো খাদ্য সামগ্রী বোঝাই জাতিসংঘের একটি জাহাজ ইয়েমেন সীমান্তে পৌঁছেছে। প্রায় এক মাস ধরে ইয়েমেনের ওপর অবরোধ আরোপ করেছে সউদী জোট। তাদের এ অবরোধের কারণে ইয়েমেনের কয়েক লাখ মানুষ খাদ্য সংকটের মধ্যে দিন কাটাচ্ছে।
শনিবার রাজধানী সানায় ওষুধ বহনকারী বিমান প্রবেশের অনুমতি দেয়া হয়। তারপরেই খাদ্যসামগ্রী বোঝাই জাহাজ পৌঁছায় সেখানে।
সউদী আরবের রাজধানী রিয়াদের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনাকে কেন্দ্র করে গত ৬ নভেম্বর ইয়েমেনের ওপর অবরোধ আরোপ করে সউদী জোট। দেশটির সঙ্গে স্থল, সাগর এবং আকাশসীমা বন্ধ করে দেয়া হয়। ইয়েমেনের হুতি বিদ্রোহীরা রিয়াদে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। তবে ক্ষেপণাস্ত্রটি কোথাও হামলা চালানোর আগেই এটি ধ্বংস করে দিয়েছে সউদী।
কয়েক হাজার টন খাদ্য সামগ্রী বোঝাই জাহাজটি সালেফ বন্দরে পৌঁছেছে। বিশ্ব খাদ্য কর্মসূচির পরিচালক স্টিফেন অ্যান্ডারসন বিবিসিকে জানিয়েছেন, ওই জাহাজে যে পরিমাণ খাদ্য সামগ্রী রয়েছে তা ইয়েমেনের উত্তরাঞ্চলের প্রায় ১৮ লাখ মানুষের জন্য যথেষ্ট।
ইয়েমের ২০ লাখের বেশি মানুষের জরুরি ভিত্তিতে মানবিক সহায়তা প্রয়োজন। এদের মধ্যে ১১ লাখই শিশু। তীব্র অপুষ্টিতে ভোগা ৪ লাখ শিশু মৃত্যু ঝুঁকিতে রয়েছে। জাতিসংঘ সতর্ক করে বলেছে, অবরোধের কারণে ৭ লাখ মানুষ দুর্ভিক্ষে পতিত হবে। আর এর একটা বড় অংশই শিশু। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ