Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়ায় রাশিয়ার বিমান হামলায় ২১ শিশুসহ ৫৩ জন নিহত

| প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : সিরিয়ার পূর্বাঞ্চলে ইসলামিক স্টেট গ্রæপের দখলে থাকা একটি গ্রামের ‘আবাসিক এলাকায়’ রোববার ভোরে রাশিয়ার বিমান হামলায় ২১ শিশুসহ কমপক্ষে ৫৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। একটি পর্যবেক্ষণ সংস্থা একথা জানায়। মানবাধিকার বিষয়ক ব্রিটিশ ভিত্তিক সিরীয় পর্যবেক্ষণ সংস্থা জানায়, সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আজ্জোর প্রদেশের আল-শাফাহ গ্রামে এ বিমান হামলা চালানো হয়।
প্রাথমিকভাবে রাশিয়ার এ বিমান হামলায় নিহতদের সংখ্যা ৩৪ বলা হলেও ধ্বংসস্তুপের ভিতর থেকে আরো অনেক লাশ উদ্ধার হওয়ায় এ সংখ্যা বেড়ে ৫৩ জনে দাঁড়ায়। মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষণ সংস্থার প্রধান রামি আব্দুর রহমান বলেন, ‘দিনব্যাপী উদ্ধার অভিযানে ধ্বংসস্তুপ সরানোর পর এ সংখ্যা বৃদ্ধি পায়।’ তিনি আরো জানান, একটি ‘আবাসিক এলাকায়’ এ বিমান হামলা চালানো হয়। এতে কমপক্ষে আরো ১৮ জন আহত হয়েছে।
রাশিয়া হচ্ছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের একটি ঘনিষ্ঠ মিত্র দেশ। ফলে মস্কো ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে আসাদ সরকারের সমর্থনে সামরিক হস্তক্ষেপ শুরু করে। পর্যায়ক্রমে ভূ-খন্ড পুনর্নিয়ন্ত্রণ নিতে এটি দামেস্ককে সহায়তা করে। সিরিয়ার দেইর আজ্জোর হচ্ছে আইএস জিহাদিদের দখলে থাকা সর্বশেষ ভূ-খন্ডগুলোর অন্যতম। পর্যবেক্ষণ সংস্থা জানায়, বর্তমানে দেইর আজ্জোরের মাত্র নয় শতাংশ জিহাদিদের দখলে রয়েছে। উল্লেখ্য, ২০১১ সালের মার্চ মাসে সিরিয়া সংঘাত শুরুর পর থেকে এ পর্যন্ত তিন লাখ ৪০ হাজারের বেশী লোক প্রাণ হারিয়েছে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ