Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের মধ্যপ্রদেশে শিশু ধর্ষণে মৃত্যুদন্ডের সিদ্ধান্ত

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ভারতের মধ্যপ্রদেশে ১২ বছর বা তার কম বয়সী শিশু ধর্ষণ ও গণধর্ষণের শাস্তি মৃত্যুদÐ করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। গতকাল রোববার রাজ্যের মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। ওই বৈঠকে সভাপতিত্ব করেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। ভারতের বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়, মধ্যপ্রদেশে সা¤প্রতিক কালে ধর্ষণ ও যৌন হেনস্তা বেড়ে যাওয়ায় রাজ্য সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। এ নিয়ে একটি সংশোধনী বিল চলতি রাজ্য বিধানসভার অধিবেশনে পেশ করা হবে। আজ সোমবার রাজ্য বিধানসভার বৈঠক শুরু হচ্ছে। সেখানে বিলটি অনুমোদন করা হলে তা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য পাঠানো হবে। পরে বিলটি অনুমোদিত হলে তা রাষ্ট্রপতির অনুমোদনের জন্য পাঠানো হবে। প্রেসিডেন্ট অনুমোদন দিলে বিলটি আইনে পরিণত হবে।

রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী ভূপেন্দ্র সিং বলেছেন, গত দুই মাসে মধ্যপ্রদেশে ধর্ষণ ও যৌন অত্যাচারের ঘটনা বেড়ে গেছে। এ মাসের প্রথম সপ্তাহে এক কিশোরী কোচিং থেকে ফেরার পথে গণধর্ষণের শিকার হয়। এরপরই রাজ্য সরকারের টনক নড়ে। তারা এ–সংক্রান্ত নতুন আইন এবং পুরোনো আইন সংশোধনের উদ্যোগ নেয়। ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালে এই রাজ্যে ৪ হাজার ৩৯১টি ধর্ষণের ঘটনা ঘটে। আর ২০১৪ সালে এই সংখ্যা ছিল ৫ হাজার ৭৬। অন্যদিকে, ২০১৬ সালের ১ ফেব্রুয়ারি থেকে ২০১৭ সালের মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত এই সংখ্যা ছিল ৪ হাজার ২৭৯। এর মধ্যে আবার অপ্রাপ্তবয়স্ক ছিল ২ হাজার ২৬০ জন।
সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ