Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রোহিঙ্গা ফেরতের অ্যাগ্রিমেন্ট না পড়েই বিতর্ক হচ্ছে -পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৭, ৬:১৪ পিএম

বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশের কূটনীতিকদের রোহিঙ্গা ইস্যুতে নিজ নিজ কর্মরত দেশের ওপর অব্যাহত চাপ রাখার নির্দেশনা দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। কূটনীতিকদের নিয়ে ঢাকায় শুরু হওয়া দূত সম্মেলনের সোমবার দ্বিতীয় দিন কূটনীতিকদের তিনি এ নির্দেশনা দেন। রোহিঙ্গা সংকট, প্রতিবেশী দেশের ও এর বাইরের দেশের সঙ্গে কূটনীতি বিষয়ে সম্মেলনে সরকারের অবস্থান তুলে ধরেছেন পররাষ্ট্রমন্ত্রী।
এদিন দুপুরে দুই ঘণ্টাব্যাপী ওয়ার্কিং লাঞ্চ বৈঠকে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের সঙ্গে স্বাক্ষরিত চুক্তিতে নিয়ে বিস্তারিত আলোচনা করে পররাষ্ট্রমন্ত্রী কূটনীতিকদের কাছে চুক্তির সবিস্তার ব্যাখ্যা দেন। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এক প্রশ্নে জবাবে বলেন, অনেকে বাংলাদেশ মিয়ানমারের অ্যাগ্রিমেন্ট না পড়েই রোহিঙ্গা ইস্যুর সমালোচনা করছেন। এ সময় সবাইকে অ্যাগ্রিমেন্ট পড়ে বোঝার আহ্বান জানান তিনি। মিয়ানমারের সঙ্গে স্বাক্ষরিত চুক্তির বিষয়ে বিএনপির সমালোচনার জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেন, আন্তর্জাতিক বিষয়ে সব সময় বিরোধী দলের উচিত দেশের পক্ষে সমর্থন দেওয়া।
রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সকাল ৯টায় সম্মেলন শুরু হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে প্রথমবার আয়োজিত এ কূটনৈতিক সম্মেলনে বিশ্বের ৫৮টি দেশে কর্মরত বাংলাদেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও স্থায়ী প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। আলোচ্যসূচি অনুযায়ী সম্মেলনের দ্বিতীয় দিনের শুরুতেই ব্লু ইকোনমি ও কানেকটিভিটি বিষয়ে ওয়ার্কিং সেশনের আলোচনা হয়। এর পরের সেশনে আলোচনা হয় ‘শ্রমিক অভিবাসন: ইস্যু ও চ্যালেঞ্জ’ বিষয়ে। আলোচক ছিলেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নমিতা হালদার, সউদী আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মোসিহ, সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহম্মাদ ইমরান।
এর পরে সেশনেই বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। বিকেলের শেষ সেশনে আঞ্চলিক ও বিশ্ব পরিস্থিতি নিয়ে আলোচনা করেন জাতিসংঘে নিযুক্ত স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, জেনেভায় জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি শামীম আহসান, বেলজিয়ামে বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইইউ প্রধান শাহদাদ হোসেন, নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মোহম্মাদ বেলাল, ভিয়েনায় জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি আবু জাফর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ