Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রোহিঙ্গা বিষয়ে বাংলাদেশ-মিয়ানমার চুক্তিতে ফ্রান্সের প্রশংসা

আনাদলু এজেন্সি : | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ফ্রান্স নিপীড়ন থেকে রক্ষা পেতে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের বিষয়ে বাংলাদেশ-মিয়ানমার চুক্তির প্রশংসা করেছে। গত শনিবার ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ফ্রান্স বৃহস্পতিবার মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে চুক্তি স্বাক্ষরকে স্বাগত জানাচ্ছে।
বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গা উদ্বাস্তুদের মিয়ানমারে ফেরত পাঠাতে এটা প্রথম পদক্ষেপ। মিয়ানমারের রাজধানী নে পিদো-তে দু’দিনব্যাপী বৈঠকের পর রাখাইন রাজ্য থেকে বাস্তুচ্যুতদের প্রত্যাবর্তন ব্যবস্থা বিষয়ে এ স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়।
জাতিসংঘ জানায়, গত ২৫ আগস্ট দমন শুরু হওয়ার পর এ পর্যন্ত ৬ লাখ ২০ হাজারেরও বেশি রোহিঙ্গা রাখাইন থেকে বাংলাদেশে প্রবেশ করেছে। এ দমন অভিযান চালাচ্ছে মিয়ানমারের সৈন্য ও বেসামরিক বৌদ্ধ উগ্রপন্থীরা। তারা রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের হত্যা, নারীদের ধর্ষণ, বাড়ি-ঘর লুটপাট করছে ও পুড়িয়ে দিচ্ছে। জাতিসংঘ রোহিঙ্গাদের বিশে^র সবচেয়ে নিপীড়িত জনগণ বলে আখ্যায়িত করেছে। গত বছরের অক্টোবরে রোহিঙ্গাদের বিরুদ্ধে অনুরূপ দমন অভিযানের সময় জাতিসংঘ নিরাপত্তা বাহিনরি বিরুদ্ধে গণধর্ষণ, শিশু ও বালকদের হত্যা, নির্মম মারধর ও গুমের অভিযোগ আনে। জাতিসংঘ কর্মর্তারা বলেন, এ ধরনের ঘটনায় মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ