Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

অবস্থান ধর্মঘটকারীদের উচ্ছেদে শক্তি প্রয়োগ নিহত ১০ আহত ২১৭

আইনমন্ত্রীর পদত্যাগ দাবিতে উত্তাল পাকিস্তান

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সেনাপ্রধানের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক
পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের ফয়জাবাদ মহাসড়কে দেশটির আইন ও বিচারমন্ত্রী জাহিদ হামিদের পদত্যাগের দাবিতে সহিংস বিক্ষোভকারীদের অবস্থান ধর্মঘট অব্যাহত রয়েছে। গত শনিবার থেকে এ পর্যন্ত সেখানে অন্তত ১০ জন নিহত ও ২১৭ জন আহত হয়েছে। আহতদের মধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বহুসংখ্যক সদস্য রয়েছে। ধর্মঘটকারীদের উচ্ছেদের জন্য গত শনিবার থেকে পুলিশ অভিযান শুরু করলেও তা সফল হয়নি। ফলে সরকার সেনা তলব করে। তবে সেনাদেরকে সেভাবে রাস্তায় দেখা যায়নি বরং বিক্ষোভ ছড়িয়ে পড়েছে করাচি, লাহোর, পেশোয়ারসহ পাকিস্তানের গুরুত্বপূর্ণ সব শহরে। অবস্থান ধর্মঘটকারীদের উচ্ছেদের জন্য আদালত তিনদিনের সময়সীমা বেঁধে দিয়েছে সরকারকে।
এদিকে, পরিস্থিতি মোকাবেলায় গতকাল পাক প্রধানমন্ত্রী শাহীদ খাকান আব্বাসির নেতৃত্বে জরুরি বৈঠক হয়েছে। এতে উপস্থিত ছিলেন সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া, স্বরাষ্ট্রমন্ত্রী এহসান ইকবাল, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরীফ ও সেনা গোয়েন্দা সংস্থা আইএসআই’র মহাপরিচালক নাভিদ মুখতার। এর আগে সেনাপ্রধান বাজওয়া সংযুক্ত আরব আমিরাত সফর সংক্ষেপ করে দেশে ফিরে যান।
অবস্থান ধর্মঘটকারীরা জাহিদ হামিদকে মন্ত্রিসভা থেকে বরখাস্তের দাবি জানাচ্ছে। তাদের অভিযোগ, নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথবাক্য পড়ানোর সময় থেকে রাসূলুল্লাহ (সা.)’র উপাধি ‘খাতেমুল আম্বিয়া’ বা ‘শেষ নবী’ কথাটি বাদ দিয়ে মন্ত্রী ইসলাম অবমাননা করেছেন।
মন্ত্রীর পদত্যাগের দাবিতে পাকিস্তানে বিক্ষোভকারীরা ‘তাহরীকে লাব্বাইক’ পার্টি গঠন করে গত ৮ নভেম্বর থেকে ইসলামাবাদে অবস্থান ধর্মঘট করে আসছে। তারা ওই দিন থেকে নগরীর ফয়জাবাদ মহাসড়ক বন্ধ করে দিয়ে মন্ত্রীর পদত্যাগের দাবি জানাতে থাকে। ফয়জাবাদ হচ্ছে ইসলামাবাদে প্রবেশের প্রধান রুট। মন্ত্রী নিজের ভুল স্বীকার করে ক্ষমা চাওয়ার পরও বিক্ষোভকারীরা তা মানতে নারাজ। সূত্র : ডন, পার্স টুডে। (এ সংক্রান্ত আরো খবর পৃষ্ঠা -৬)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত

২৯ ডিসেম্বর, ২০২২
২২ ডিসেম্বর, ২০২২
৭ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ