Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ধোঁয়া উদ্গীরণ
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার পর্যটন কেন্দ্র বালিতে আগ্নেয়গিরি থেকে ধোঁয়া উদ্গীরণ চলতি সপ্তাহে দ্বিতীয়বারের মতো শুরু হয়েছে। অনেক ফ্লাইট বাতিল ঘোষণা করা হয়েছে। এর ফলে বালিতে কয়েক হাজার পর্যটক আটকা পড়েছেন। গতকাল রোববার কর্মকর্তারা এ কথা জানান। বালির নাগরাহ রাই বিমান বন্দরের মুখপাত্র এরিয়ে আসোনারহিম বলেন, মাউন্ট আগং আগ্নেয়গিরি থেকে রোববার অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। প্রায় ৪ হাজার মিটার (১৩ হাজার ১২৩ ফিট) উচ্চতায় ধোঁয়া ছড়িয়ে পড়ছে। ফলে অন্তত ২৮টি ফ্লাইটের আসা যাওয়া বিঘিœত হয়েছে। এতে অন্তত দু’হাজার পর্যটক আটকা পড়েছে। এএফপি।

৩০ নারী উদ্ধার
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোতে যৌনকর্মী হিসেবে পাচার হওয়া ৩০ নারীকে উদ্ধার করা হয়েছে। এদের অধিকাংশই কলম্বিয়া ও ভেনিজুয়েলার নাগরিক। গত শনিবার পুলিশ একথা জানিয়েছে। মেক্সিকো অঙ্গরাজ্যের রাজধানী তোলুকায় সবচেয়ে বড় অভিযানটি পরিচালিত হয়। কর্তৃপক্ষ অভিযান চালিয়ে ২৪ নারীকে উদ্ধার করেছে। এদের বয়স ২১ থেকে ৩৯ বছরের মধ্যে। উদ্ধারকৃত ১৪ নারীর বরাত দিয়ে ফেডারেল পুলিশ জানিয়েছে, এই নারীদের কলম্বিয়া থেকে পাচার করা হয়। এএফপি।


সহিংসতার প্রতিবাদ
ইনকিলাব ডেস্ক : পেরুর রাজধানী লিমার বিভিন্ন সড়কে গত শনিবার নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে নারীরা বিক্ষোভ মিছিল বের করে। এতে হাজার হাজার নারী অংশ নেয়। ল্যাটিন আমেরিকার দেশগুলোর নারীর ওপর সহিংসতা একটি বড় সমস্যা। মিছিলে অংশ নেয়া নারীরা আর কোন নির্যাতন নয় ! যথেষ্ট নির্যাতন ও সহিংসতা হয়েছে ! বলে চিৎকার করে। বিক্ষোভকারীরা নারী নির্যাতনকারীদের কঠোর শাস্তির দাবি করে। মিছিলে প্রেসিডেন্ট পেদ্রো কুজিনস্কি’র মন্ত্রিপরিষদের পাঁচ নারী অংশ নেন। এএফপি।


বিস্ফোরণে নিহত ২
ইনকিলাব ডেস্ক : চীনের পূর্বাঞ্চলীয় শহর নিংবোর একটি কারখানায় ভয়াবহ বিস্ফোরণের খবর পাওয়া গেছে। গতকাল রোববার স্থানীয় সময় সকাল ৯টার দিকে ওই বিস্ফোরণে অন্তত ২ জন নিহত হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে। আহতের সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি। বিস্ফোরণে বেশ কয়েকটি ভবনও ধ্বসে পড়েছে। কি কারণে এই বিস্ফোরণ তা জানা যায়নি। স্বয়ংক্রিয় গাড়ি নির্মাণ শিল্পের জন্য বিখ্যাত নিংবো শহরটি সাংহাইয়ের ১০০ কিলোমিটার দক্ষিণে। ঝেইজিয়াং প্রদেশের এ শহরের জিয়াংবেই এলাকাটি রোববার সকালের বিস্ফোরণে কেঁপে ওঠে বলে কর্তৃপক্ষ, প্রত্যক্ষদর্শী ও নিংবো শহরের দমকল বিভাগের বরাত দিয়ে চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম জানিয়েছে। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ