Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্চের ভাষণ পৃথিবীর ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ ভাষণ- ভূমি মন্ত্রী

পাবনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৭, ৫:৫৭ পিএম

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এম.পি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বিশ^ মানবতার প্রতীক। বঙ্গবন্ধুকে পৃথিবীর শ্রেষ্ঠ জেনারেল আর শ্রেষ্ঠ কবি উল্লেখ করে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণটি ছিল পৃথিবীর ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ ভাষণ।

আজ(শনিবার) বিকালে পাবনা আটঘরিয়া উপজেলা কার্যালয় চত্বরে ইউনেস্কো কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু কর্তৃক ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ বিশে^র অন্যতম ভাষণ হিসেবে স্বীকৃতি প্রদান করায় আয়োজিত আনন্দ শোভাযাত্রা ও র‌্যালি অনুষ্ঠানে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ তাঁর বক্তব্যে এ কথা বলেন।
ভূমি মন্ত্রী শরীফ বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ পৃথিবীর সাড়ে চার হাজার বছরের ইতিহাসে ঐতিহাসিক ভাষণ। মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু রেসকোর্স ময়দানে সেদিন ঘোষণা দিয়েছিলেন, আর যদি একটা গুলি আমার মানুষের উপর চলে তাহলে তোমাদের আমরা ভাতে মারব, পানিতে মারব, তিনি যার যা কিছু আছে তাই নিয়ে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছিলেন আমাদের। তিনি বলেছিলেন, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। এর মাধ্যমে বাঙালি জাতির ঐতিহ্য, সংস্কৃতি সারা বিশে^র কাছে ফুটে ওঠেছে। মন্ত্রী বলেন, এ দিনটি আমাদেরকে উজ্জীবিত করেছে। আনন্দ র‌্যালি সবার। সারাদিন আনন্দ উৎসবে এ দিনটি সারাদেশে পালিত হচ্ছে। মন্ত্রী আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু দেশ স্বাধীন হবার পর এদেশের প্রত্যেক মানুষের জন্য মানুষের অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা নিশ্চিত করতে চেয়েছিলেন, কিন্তু তিনি তা করে যেতে পারেন নি। মন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে তাঁর পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। পরে ভূমি মন্ত্রী বিশাল এক আনন্দ র‌্যালিতে যোগ দেন। এসময় সরকারি, বেসরকারি কর্মকর্তা-কর্মচারিসহ দলের নেতাকর্মীসহ বিপুল সংখ্যক মানুষ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্চের ভাষণ পৃথিবীর ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ ভাষণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ