Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

৩ লাশ উদ্ধার
ইনকিলাব ডেস্ক : কলম্বিয়ায় ভেনিজুয়েলার ডুবে যাওয়া একটি নৌযানের ভেতর থেকে তিনটি লাশ উদ্ধার করা হয়েছে। দেশটির কর্তৃপক্ষ একথা জানিয়েছে। এখনো এই নৌদুর্ঘটনায় সাত জন নিখোঁজ রয়েছে। কলম্বিয়ার নৌবাহিনীর একটি ইউনিট ডুবে যাওয়া নৌকার ধ্বংসস্তুপের ভেতর ভেনিজুয়েলার দুই পুরুষ ও এক নারীর লাশ সনাক্ত করে। এখনো তাদের পরিচয় জানা যায়নি। বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর এক মুখপাত্র জানান, ভারী বৃষ্টিপাতের কারণে পানি দ্রæত বেড়ে যাওয়ায় ১৮ আরোহীসহ নৌযানটি ডুবে যায়। গত মঙ্গলবার নৌযানের আট আরোহীকে উদ্ধার করা হয়। এএফপি।

ইরাকী অভিযান
ইনকিলাব ডেস্ক : ইরাকী বাহিনী সিরীয় সীমান্তের কাছে দেশটির মরু এলাকার পশ্চিমাঞ্চলে ইসলামিক স্টেট (আইএস) এর সর্বশেষ ঘাঁটি উচ্ছেদে গত বৃহস্পতিবার অভিযান শুরু করেছে। জয়েন্ট অপারেশন কমান্ডার প্রধান জেনারেল আব্দেলামির ইয়ারাল্লাহ্ এক বিবৃতিতে বলেন, ‘ইরাকী সেনাবাহিনী, ফেডারেল পুলিশ ও আধা সামরিক বাহিনী (হাশেদ আল-শাবি) বৃহস্পতিবার সকালে আল-জাজিরা অঞ্চলের সালাহেদ্দিন, নিনেভেহ্ ও আনবার প্রদেশ আইএস মুক্ত করতে যৌথ অভিযান শুরু করেছে।’ এএফপি।

মুম্বাইয়ে ভবন ধস
ইনকিলাব ডেস্ক : ভারতের মুম্বাই শহরে একটি তিনতলা ভবনের একাঙ্ক ধসে পড়ে কমপক্ষে একজন নিহত হয়েছেন। ভবনটিতে আটকা পড়ে আছেন কমপক্ষে ১৭ জন। স্থানীয় সময় গতকাল শুক্রবার সকাল ৯টার দিকে মুম্বাইয়ের ভিওয়ান্দির নাবি বস্তিতে এ ঘটনা ঘটে। স্থানীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা সন্তোষ কদম এ তথ্য নিশ্চিত করেছেন। এ বিষয়ে ফায়ার সার্ভিস কর্মকর্তা রাজেশ পাওয়ার জানান, ভিওয়ান্দি এলাকায় ওই বাড়িতে আটকেপড়া বাসিন্দাদের উদ্ধারের চেষ্টা চলছে। তবে বাড়িটি বস্তি এলাকায় হওয়ায় উদ্ধারকর্মীদের ঘটনাস্থলে পৌঁছাতে সমস্যা হচ্ছে। দুর্ঘটনায় কমপক্ষে একজন নিহত ও পাঁচজন আহত হয়েছেন। ইন্ডিয়ান এক্সপ্রেস।

শরণার্থী নেবে রুয়ান্ডা
ইনকিলাব ডেস্ক : ইসরাইল থেকে ১০ হাজার আফ্রিকান শরণার্থীকে আশ্রয় দেয়া হবে বলে নিশ্চিত করেছে রুয়ান্ডার পররাষ্ট্র মন্ত্রণালয়। এ বিষয়ে দু’দেশের মধ্যে আলোচনা হয়েছে। নিউ টাইমসকে দেয়া এক সাক্ষাতকারে রুয়ান্ডার পররাষ্ট্রমন্ত্রী লুইস মুসিকিওয়াবা বলেন, ইসরাইল থেকে শরণার্থীদের কিভাবে রুয়ান্ডায় আশ্রয় দেয়া হবে সে বিষয়ে দু’দেশের মধ্যে আলোচনা হচ্ছে। তিনি বলেন, ইসরাইলে অবস্থানরত আফ্রিকান শরণার্থীদের মধ্যে রুয়ান্ডায় আশ্রয় নিতে চান এমন কিছু শরণার্থী এবং অভিবাসীকে আমরা আশ্রয় দেব। তারা যদি এখানে থাকতে পছন্দ করেন তবে আমরাও তাদের এখানে থাকার বিষয়ে সমন্বয়ের ব্যবস্থা করব। তবে কবে থেকে শরণার্থীদের নেয়া হবে তা উল্লেখ করেননি মুসিকিওয়াবা। নিউ টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ