Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চীনে হতাহত ৮
ইনকিলাব ডেস্ক : চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে একটি নির্মাণ স্থলে মাচান ভেঙ্গে পড়ায় পাঁচজন নিহত ও তিনজন আহত হয়েছে। গতকাল বৃহস্পতিবার স্থানীয় কর্তৃপক্ষ একথা জানায়। কাউন্টি সরকার জানায়, নির্মাণ শ্রমিকরা কাউন্টির জিয়ানশিতে চীনের শিল্প ও বাণিজ্যিক ব্যাংকের (আইসিবিসি) একটি পুরাতন শাখা ভবন ভাঙ্গার সময় গত বুধবার এ দুর্ঘটনা ঘটে। স্থানীয় সরকার জানায়, বৃহস্পতিবার সকাল ৬ টা ৪০ মিনিটের দিকে উদ্ধার কর্মীরা সেখানে চাপা পড়ে প্রাণ হারানো ব্যক্তিদের উদ্ধার করে। এদের মধ্যে তিনজন পুরুষ ও দু’জন নারী রয়েছে। এ দুর্ঘটনার সাথে সংশ্লিষ্ট ছয়জনকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে এবং এ ব্যাপারে তদন্ত করা হচ্ছে। সিনহুয়া।

৯ জনের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : তাইওয়ানের উত্তররাঞ্চলীয় নিউ তাইপে সিটিতে এক ভাড়া এপার্টমেন্টে গত বুধবার রাতে অগ্নিকান্ডে নয়জনের মৃত্যু ও অপর দু’জন সামান্য দগ্ধ হয়েছে। স্থানীয় পুলিশ একথা জানায়। স্থানীয় দমকল বিভাগ জানায়, স্থানীয় সময় রাত ৮ টার দিকে নগরীর জংহি এলাকার ওই ভবনের চতুর্থ তলায় আগুন লাগানো হলে দ্রæত তা পাঁচ তলার বিভিন্ন কক্ষে ছড়িয়ে পড়ে। পরে প্রায় এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। পুলিশ জানায়, এ এপার্টমেন্টের অধিকাংশ কক্ষে অভিবাসী কর্মীরা ভাড়া থাকে। ওই ভবনের এক বাসিন্দার সাথে দ্ব›েদ্বর পর আগুন ধরিয়ে দেয়ার অভিযোগে ৪৯ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। সিনহুয়া।

খুলে দেয়া হচ্ছে
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত হুদায়াহ ও সানা বিমানবন্দরে ত্রাণ প্রবেশের অনুমতি দিচ্ছে আরব জোট। জাতিসংঘের আবেদনের পর দুই সপ্তাহের বেশি সময় ধরে চলা অবরোধ শিথিল করতে যাচ্ছে সউদী আরব। গতকাল বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে সরকার নিয়ন্ত্রিত সমদ্র ও বিমানবন্দর খুলে দেয়া হয়েছিলো। বিবিসি।

আজীবন মাছের মাথা
ইনকিলাব ডেস্ক : অফিসের সহকর্মীদের সাথে দুপুরের খাবারের জন্য বের হয়েছিলেন চীনের নাগরিক লিউ শিংটিং। স্থানীয় একটি রেস্তোরাঁয় মাছের মাথা ভুনা খাওয়াই ছিল তাদের উদ্দেশ্য। কিন্তু পথের মাঝে হঠাৎ দেখলেন অন্য আরেকটি গাড়ি পাশের একটি লেকের মধ্যে পড়ে গেল। দেরি করলেন না লিউ।
সাথে সাথে তিনিও নেমে পড়লেন পানিতে। একজন গর্ভবতী নারীসহ চারজনকে উদ্ধার করলেন। নাটকীয়ভাবে জীবন বাঁচানোর এই খবর শুনে রেস্তোরাঁর মালিক তাকে সারা জীবন মাছের মাথা সরবরাহ করার ঘোষণা দেন। তখন আমার চিন্তা করার বা ভয় পাওয়ার একদম সময় ছিল না। প্রথমেই আমি জীবন বাঁচানোর বিষয়টা চিন্তা করি, স্থানীয় পত্রিকাকে বলছিলেন লিউ। এ ঘটনার পরে কিয়ানডাও লেক ডেভেলপমেন্ট গ্রুপ তার জন্য আজীবন মাছের মাথার বিল প্রদান করবে বলে ঘোষণা দিয়েছে। হাংঝু ডেইলি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ