Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লেবাননে ফিরেছেন হারিরি পদত্যাগপত্র স্থগিত

আল জাজিরা | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি তার পদত্যাগপত্র স্থগিত করেছেন। তিনি প্রেসিডেন্ট মিশেল আউনের সাথে দেশকে রক্ষা ও দেশের নিরাপত্তা বজায় রাখতে এক সাথে কাজ করার শপথ ব্যক্ত করেছেন। লেবাননের স্বাধীনতা দিবসে গতকাল তিনি বৈরুতে এক বিশাল জনসমাবেশে ভাষণ দেন।
গতকাল বুধবার লেবাননের প্রেসিডেন্ট প্রাসাদে টেলিভিশনে দেয়া এক বক্তৃতায় তিনি বলেন, আজ আমি প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র দাখিল করি। কিন্তু তিনি পদত্যাগের কারণ ও এর রাজনৈতিক তাৎপর্য নিয়ে আরো সংলাপের জন্য তা স্থগিত রাখার অনুরোধ করেন। আমি তা মেনে নিয়েছি। হারিরি বলেন, এ সময় লেবাননের আসন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় ব্যতিক্রমধর্মী উদ্যোগ প্রয়োজন। আমি সকল কিছুর উর্ধ্বে লেবাননের স্বার্থ সমুন্নত রাখতে অন্য রাজনৈতিক দলগুলোর সাথে প্রকৃত অংশীদারিত্ব প্রতিষ্ঠার জন্য কাজ করব। তিনি হেজবুল্লাহ সম্পর্কে কোনো মন্তব্য করেননি।
প্রেসিডেন্ট মিশেল আউনের সাথে ব্যক্তিগত বৈঠকের পর হারিরি টেলিভিশনে এ ভাষণ দেন। দু সপ্তাহ আগে সউদী আরবে অবস্থানকালে আকস্মিকভাবে পদত্যাগের ঘোষণা দেয়া লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি মঙ্গলবার মধ্যরাতে নিজ দেশে ফেরেন। ফ্রান্সের প্যারিস থেকে বৈরুতের আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার পর হারিরিকে স্বাগত জানান নিরাপত্তাবাহিনীর কর্মকর্তারা। বিমানবন্দর থেকে হারিরি সরাসরি তাঁর বাবা সাবেক প্রধানমন্ত্রী রফিক হারিরির সমাধিতে চলে যান বলে বিবিসির খবরে বলা হয়।
গত ৪ নভেম্বর সউদী আরব সফরে গিয়ে পদত্যাগের ঘোষণা দেন সাদ হারিরি। পদত্যাগের কারণ হিসেবে নিজের প্রাণনাশের আশঙ্কার কথা জানিয়ে লেবাননের ওপর ‘একচ্ছত্র প্রভাব তৈরির’ জন্য ইরান ও হিজবুল্লাহকে দায়ী করেন তিনি। তার পদত্যাগে লেবাননে রাজনৈতিক সংকট ঘনীভূত হয়। হারিরি লেবাননের বর্তমান অবস্থাকে তার বাবার হত্যার সময়ের অবস্থার সঙ্গে তুলনা করেন।
তবে হারিরি পদত্যাগের ঘোষণা দিলেও তা গ্রহণ করতে অস্বীকৃতি জানান লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন। তিনি জানান, যতক্ষণ পর্যন্ত প্রধানমন্ত্রী হারিরি প্রেসিডেন্টের কাছে উপস্থিত না হচ্ছেন ততক্ষণ পর্যন্ত তা গ্রহণ করা হবে না। এদিকে হারিরি পদত্যাগের এই ঘটনাকে সউদীর চাপ আখ্যা দিয়ে ক্ষমতাসীন ও বিরোধী রাজনৈতিক দল, সুশীল সমাজসহ বিভিন্ন পক্ষ প্রত্যাখ্যান করে। তবে আঞ্চলিক প্রভাব তৈরির অংশ হিসেবে তার ইচ্ছার বিরুদ্ধে সউদী আরবে তাকে পদত্যাগে বাধ্য করা হয় বলে জল্পনা কল্পনা থাকলেও হারিরি এবং সউদী কর্তৃপক্ষ তা নাকচ করেছে।
সৌদি আরব থেকে হারিরি প্যারিসে যান এবং ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সঙ্গে সাক্ষাৎ করেন। ফান্সে গিয়ে তিনি গণমাধ্যমকে জানিয়েছিলেন, বুধবার লেবাননের স্বাধীনতা দিবসের আগেই বৈরুতে যাবেন। এবং প্রেসিডেন্টের (মিশেল) সঙ্গে বৈঠকের পর লেবাননের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে নিজের অবস্থান পরিষ্কার করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ