Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

নির্বাচন নিয়ে দেশের বর্তমান পরিস্থিতি জটিল বদিউল আলম মজুমদার

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, ‘নির্বাচন নিয়ে দেশের বর্তমান পরিস্থিতি জটিল। দেশে প্রধান দুই রাজনৈতিক দল ভিন্ন মেরুতে অবস্থান করছে।
আমি আশা করি মানুষের কল্যাণে, দেশের স্বার্থে তারা রাজনৈতিক সমঝোতা করে ঐক্যমতের ভিত্তিতে সুষ্ঠ ও গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করবে।’ গতকাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৪ দিনব্যাপী ‘অ্যাকটিভ সিটিজেন ইয়ূথলিডারশীপ ট্রেনিং’ এর সমাপনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন তিনি।
এ সময় তিনি বলেন, দেশে সকলের অংশগ্রহণে একটি গণতান্ত্রিক ও নির্বাচিত সরকার প্রতিষ্ঠিত হওয়া দরকার। নির্বাচন মানে একতরফা নির্বাচন না। নির্বাচন মানে চয়েজ। তাই যারা ভোট দিতে চায় তাদেরকে নির্বিঘেœ ও কোন প্রকার চাপ প্রয়োগ ছাড়াই ভোট দেওয়ার ব্যবস্থা করে দিতে হবে। এখানে টাকা ও পেশী শক্তির কোন প্রভাব থাকতে পারবে না।
এ সময় তিনি আরো বলেন, যারা ভোটার হতে চায় তাদেরকে ভোটার হতে দিতে হবে। আর যারা প্রার্থী হতে চায় তাদেরকে প্রার্থী হওয়ার অধিকার দিতে হবে। কারণ নির্বাচনে সকলের প্রার্থী হওয়ার অধিকার আছে। এমনকি ‘জামায়াত ইসলামী’ যতক্ষণ পর্যন্ত নিষিদ্ধ না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত যুদ্ধপরাধীদের বাইরে জামাতের যে সব প্রার্থী রয়েছে তাদেওর স্বতন্ত্রভাবে নির্বাচন করার অধিকার আছে।
বর্তমান নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন কমিশনারকে আরো নিরপেক্ষ ও শক্তিশালি হওয়া অপরিহার্য। এ অবস্থায় সরকারের সদাচরণ প্রয়োজন। এ জন্য আইন-শৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ ভাবে কাজ করতে দিতে হবে।
প্রসঙ্গত, তরুণদের নেতৃত্বের গুনাবলী বিকাশ এবং দেশের সামাজিক সমস্যা নিরসনে তরুণদের যে ভূমিকা রয়েছে, সে সম্পর্কে সচেতনতা বৃদ্ধি লক্ষে জাবি ‘ইয়ূথ অ্যান্ডিং হাঙ্গারে’র আয়োজনে ১৯ নভেম্বর অ্যাকটিভ সিটিজেন ইয়ূথ লিডারশীপ ট্রেনিং শুরু হয়। গতকাল ২২ নভেম্বর ৪ দিনব্যাপী চলা এ ট্রেনিং শেষ হয়েছ। এতে প্রায় অর্ধ-শতাধিক শিক্ষার্থী অংশ গ্রহণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ