Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কুষ্টিয়ায় নর্থ সাউথের ছাত্র হত্যায় ২ জনের ফাঁসি ৯ জনের যাবজ্জীবন

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কুষ্টিয়ায় নর্থ সাউথ বিশ^বিদ্যালয়ের ছাত্র চাঞ্চল্যকর তৌহিদুল ইসলাম লিপু (২১) অপহরণ ও হত্যা মামলায় ২ আসামির ফাঁসি ও ৯ জনের যাবজ্জীবন সশ্রম কারাদন্ডসহ বিভিন্ন মেয়াদের সাজার আদেশ দিয়েছেন আদালত।
গতকাল বুধবার দুপুর একটায় কুষ্টিয়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম আদালতের বিজ্ঞ বিচারক এ,বি,এম, মাহমুদুল হাসান এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় চাঞ্চল্যকর এ অপহরণ ও হত্যা মামলার ১৮ জন আসামির মধ্যে ৯ জন আদালতে উপস্থিত ছিলেন। অপহরণ ও হত্যার শিকার তৌহিদুল ইসলাম লিপু কুষ্টিয়া শহরের কমলাপুর এলাকার বর্তমান অগ্রণী ব্যাংক রাজশাহী জোনের ডিজিএম ওয়াহিদুল ইসলাম ও কুষ্টিয়া জিলা স্কুলের সিনিয়র শিক্ষিকা সামসুন্নাহার লিলি দম্পতির একমাত্র পুত্র ছিলেন।
সাজাপ্রাপ্তরা হচ্ছে ফাঁসির দন্ডপ্রাপ্ত রাকিবুল ইসলাম বাপ্পী ও মো: সুমন। যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হচ্ছে জুহাইম খন্দকার ওরফে শুভ, হৃদয়, সুমন, আলিফ, সাজেদুল, নয়ন, সজীব, মিনহাজ ও মিলন। এছাড়াও আসামি আবু সাঈদের দশ বছর কারাদন্ড এবং আসামি মাহাবুব আলম, রিপন হোসেন ও সুজন মাহামুদের তিন বছর করে সশ্রম কারাদন্ডের আদেশ দেওয়া হয়েছে। দোষী প্রমাণিত না হওয়ায় আদালত চার আসামি আহসান হাবিব, আনোয়ারা বেগম, শাহিনুল ইসলাম ওরফে কল্লোল হোসেন ও আবু তালেবকে বেকসুর খালাস প্রদান করেন। রায় ঘোষণার সময় আদালতে নয় আসামি উপস্থিত ছিলেন। এ মামলায় ফাঁসির দন্ডাদেশ প্রাপ্ত মো: সুমন ছাড়াও আলিফ, আবু তালেব, সাজেদুল, নয়ন, সজীব, আবু সাঈদ, মিনহাজ ও মিলন এখনো পলাতক রয়েছে।
কুষ্টিয়া জজ কোর্টের পিপি এ্যাড: অনুপ কুমার নন্দী জানান, ২০১৪ সালের ৩১ আগষ্ট সন্ধ্যার দিকে বাবার মোটর সাইকেল নিয়ে বন্ধু বাপ্পীর সাথে বাড়ি থেকে বাইরে বের হয় লিপু। এর পর বন্ধুদের দ্বারা লিপু অপহৃত ও হত্যার শিকার হয়। পাবনার ঈশ^রদীর চরে নিয়ে গিয়ে শ^াসরোধ করে হত্যার পর লিপুর লাশ ইট বেঁধে পদ্মা নদীতে ফেলে দেওয়া হয়। হত্যাকারীরা লিপুর পরিবারের কাছে তিন কোটি টাকা মুক্তিপণ দাবি করে। এ ঘটনায় লিপুর পিতা ২০১৪ সালের ৪ সেপ্টেম্বর কুষ্টিয়া মডেল থানায় একটি অপহরণ ও মুক্তিপণ দাবির মামলা দায়ের করেন। মামলা নং-৫। ধারা ৩৬৪/৩৮৫/৩৮৭/৩৪। এ মামলায় দুজনকে আসামি করা হয়। আসামিরা হচ্ছে লিপুর বন্ধু কুষ্টিয়া শহরতলীর উদিবাড়ি এলাকার জহুরুল হক বিকুর ছেলে রাকিবুল ইসলাম ওরফে বাপ্পী (২২) ও নাটোর জেলার জমশেদ নগর গ্রামের লিয়াকত হোসেনের ছেলে সুমন (৩৫)। পুলিশ এ ঘটনায় আসামি বাপ্পীকে গ্রেফতার করলে সে আদালতে ১৬৪ ধারায় লিপু অপহরণ ও হত্যাকান্ডের বিষয়ে স্বীকারোক্তি মূলক জবানবন্দী প্রদান করে। বাপ্পীর স্বীকারোক্তি অনুযায়ী পুলিশ ১৮ জনকে আসামি করে আদালতে চার্জশীট দাখিল করে। সেশন ৪৯২/১৬ নং মামলা হিসেবে নথিভুক্ত হয়ে আদালতে বিচার কার্যক্রম শুরু হয়। বাদীসহ ২৮ জনের স্বাক্ষ্য গ্রহণ শেষে আদালত বুধবার দুপুরে চাঞ্চল্যকর লিপু হত্যা মামলার এ রায় ঘোষণা করেন। রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন পিপি এ্যাড: অনুপ কুমার নন্দী। তাঁকে সহযোগিতা করেন বিশেষ পিপি এ্যাড: আব্দুল হালিম। আসামি পক্ষে ছিলেন এ্যাড: গিয়াস উদ্দিন আহম্মেদ ও এ্যাড: লোকমান হোসেন বেগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুষ্টিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ