Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মোহামেডান-আবাহনী ‘যুদ্ধ’ আজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দেশের ফুটবলের দুই জায়ন্ট ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব ও আবাহনী লিমিটেড আবারও মুখোমুখী হচ্ছে। আজ আরেকটি মোহামেডান-আবাহনী যুদ্ধ। মর্যাদাপূর্ণ ঘরোয়া আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় লেগে মাঠে নামছে দু’দল। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সন্ধ্যা পৌনে ৭টায় শুরু হবে ম্যাচটি। প্রথম লেগে আবাহনীর বিপক্ষে ম্যাচের যোগ করা সময়ে ১-০ ব্যবধানে হেরেছিলো সাদা-কালোরা। তাই আজকের ম্যাচটি মোহামেডানের জন্য একদিকে যেমন মর্যাদার অন্যদিকে প্রতিশোধেরও। এর আগে একই মাঠে বিকাল সাড়ে ৪টায় দিনের প্রথম ম্যাচে চট্টগ্রাম আবাহনী খেলবে টিম বিজেএমসির বিপক্ষে।
কোন এক সময় মোহামেডান-আবাহনী লড়াই দেখতে বঙ্গবন্ধু স্টেডিয়ামের গ্যালারীতে দর্শকের ঢল নামতো। কালের বিবর্তনে সেই দিন এখন অতীত। দেশের ফুটবলের জনপ্রিয়তা কমতে কমতে প্রায় শূণ্যের কোঠায় নেমেছে। তাই দর্শকরা আর স্টেডিয়ামমুখী হন না। তাছাড়া চিরপ্রতিদ্ব›দ্বীর লড়াইয়ে বর্তমানে রঙহীন মোহামেডান। শুধু তাই নয়, সাদা-কালোদের জৌলস আগের মত এখন আর নেই। লিগ বা টুর্নামেন্টে তাদের ধুকতে দেখা যায়। মোহামেডান এখন আর পাত্তা পায়না আবাহনীর কাছে। দেশের ফুটবলে পেশাদারিত্ব আসার যেখানে ঢাকা আবাহনী জিতেছে পাঁচটি লিগ শিরোপা, সেখানে মোহামেডানের খাতা শূণ্য। ১২তম আসর চললেও একবারও তারা লিগ শিরোপার নাগাল পায়নি। তবে পরপর তিন আসরে রানার্সআপ খেতাব পেয়েছে। লিগের বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী। তালিকার তৃতীয়স্থানে থেকে এবারও তারা রয়েছে শিরোপা লড়াইয়ে। আর মোহামেডান? যাদের গত লিগটা নিচের সারিতে থেকে শেষ হলেও এবার ষষ্ঠস্থানে থেকে ধুকছে তারা। প্রথম লেগটা কোন রকমে পার করার পর দ্বিতীয় লেগে এসে মোহামেডান বেশ কিছু নবশক্তি যোগ করেছে। কিন্তু তাতেও কাজ হচ্ছে না। হারের বৃত্তেই ঘুরপাক খাচ্ছে মতিঝিলের দলটি। শেখ জামালের বিপক্ষে ৩-০ গোলের হার দিয়ে দ্বিতীয় লেগ শুরু করে পরের ম্যাচে চট্টগ্রাম আবাহনীর কাছে ১-০ গোলে হারে মোহামেডান। অন্যদিকে ঢাকা আবাহনী নবাগত সাইফ স্পোর্টিং ক্লাবের বিপক্ষে ২-১ গোলের হার দিয়ে দ্বিতীয় লেগ শুরু করলেও প্রথম লেগে ফরাশগঞ্জের বিপক্ষে হারের প্রতিশোধটা নিয়েছে। আগের ম্যাচেই তারা ২-১ গোলে হারায় ফরাশগঞ্জকে। ফলে আজ উজ্জীবিত আবাহনী জয়ের লক্ষ্যেই মাঠে নামবে। এমনটাই জানান আবাহনী ম্যানেজার সত্যজিৎ দাস রুপু, ‘বরাবরই মোহামেডানের বিপক্ষে ম্যাচ আমাদের জন্য মর্যাদার লড়াই। আমাদের লক্ষ্য থাকবে তিন পয়েন্ট। এখন লিগে প্রতিটি দলের জন্যই এক পয়েন্টও অনেক গুরুত্বপূর্ণ। তাই আমরা চাইবো ম্যাচটা জিতে শিরোপার লড়াইয়ে থাকতে।’ তবে মোহামেডানও চাইছে যে করেই হোক আবাহনীর কাছ থেকে জয় ছিনিয়ে নিতে। গত লেগে হারের প্রতিশোধের পাশাপাশি লড়াইটা যে তাদের জন্য মর্যাদারও। তারা আজ আবাহনীকে হারাতেই মাঠে নামবে। এমনটা জানান মোহামেডান ম্যানেজার আমিরুল ইসলাম বাবু। তবে কাজটা করতে সাদা-কালোদের কতটা বেগ পেতে হয় তাই এখন দেখবার বিষয়। ম্যাচটা তীব্র প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ হবে বলেই আশা করছেন দু’দলের খেলোয়াড় ও কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ