Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ময়মনসিংহ সিটি কর্পোরেশন হচ্ছে

নতুন উপজেলা শায়েস্তাগঞ্জ, হাতিরঝিল থানার অনুমোদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৭, ৬:৪৪ পিএম

দেশের অষ্টম বিভাগ হিসেবে যাত্রা শুরু করা ময়মনসিংহে একটি সিটি কর্পোরেশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। দেশের ৪৯২তম উপজেলা হিসেবে স্বীকৃতি পেয়েছে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ। অপরদিকে রাজধানীর হাতিরঝিলে নতুন থানা স্থাপন করা হচ্ছে। প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) ময়মনসিংহ পৌরসভাকে সিটি কর্পোরেশনে রূপান্তরের জন্য প্রস্তাব তৈরির অনুশাসন দিয়েছে।
বাংলাদেশের ডাক বিভাগের পাওয়া তিনটি আন্তর্জাতিক পুরস্কার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিকারের বৈঠকে এই নির্দেশনা দেওয়া হয়। পরে সচিবালয়ে বৈঠক শেষে মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান।
মন্ত্রীপরিষদ সচিব বলেন, ময়মনসিংহ পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাব নিকারের বৈঠকে তোলা হলে তা অনুমোদন দেওয়া হয়নি। এ বিষয়ে বলা হয়েছে ময়মনসিংহ যেহেতু সিটি কর্পোরেশন হচ্ছে, এজন্য প্রস্তাবটি সিটি কর্পোরেশন আকারে আনতে হবে। এটা (ময়মনসিংহ) যেহেতু ইতোমধ্যে বিভাগীয় সদরদপ্তর হয়ে গেছে, এটাকে সিটি কর্পোরেশন করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। তিনি বলেন, ময়মনসিংহ পৌরসভাই সিটি কর্পোরেশনে রূপান্তরিত হবে। বিভাগীয় সদরের পৌরসভা সিটি কর্পোরেশন হওয়া- এটা নিয়ম। সেই হিসেবে এটা (ময়মনসিংহ পৌরসভা) সিটি কর্পোরেশন হবে। ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোণা জেলা নিয়ে দেশের অষ্টম বিভাগ গঠনের প্রস্তাব ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর অনুমোদন দেয় নিকার। ওই বছরের ১৪ অক্টোবর সরকার ময়মনসিংহ বিভাগ গঠন করে গেজেট প্রকাশ করে। নতুন বিভাগ গঠনের পর গত ৩০ অগাস্ট ময়মনসিংহে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড নামে দেশের একাদশ শিক্ষা বোর্ড গঠন করা হয়। সচিব বলেন, নিকার সভায় মোট একটি উপজেলা, একটি পৌরসভা, ১০টি থানা ও তিনটি পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। মন্ত্রীপরিষদ সচিব বলেন, হেবিগঞ্জের শায়েস্তাগঞ্জ থানাকে উপজেলায় উন্নীত করার প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এটি হবে দেশের ৪৯২তম উপজেলা। ঢাকা মেট্রোপলিটন পুলিশের আওতাধীন হাতিরঝিল সমন্বিত উন্নয়নশীর্ষক প্রকল্প এলাকায় হাতিরঝিল থানা স্থাপন এবং এর কার্যক্রম পরিচালনার জন্য ৭১টি পদ সৃজনের প্রস্তাব ও অনুমোদন দিয়েছে।
শফিউল আলম বলেন, নিকার সভায় ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার চাঁদমারী ইউনিয়নকে ফরিদপুর সদর উপজেলার অন্তর্ভুক্ত করার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ভোলা জেলার চরফ্যাশন থানাকে বিভক্ত করে দুলারহাট নামে নতুন থানা স্থাপন ও এর কার্যক্রম পরিচালনার জন্য ৪৩টি পদ সৃজকের প্রস্তাবও অনুমোদন দেয়া হয়। সিরাগঞ্জের তাড়াশ উপজেলা সদরে পৌরসভা গঠিত হচ্ছে। এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দিয়েছে নিকার। ফরিদপুর পৌরসভা, নাটোর জেলার বনপাড়া পৌরসভা ও জয়পুরহাট জেলার পাঁচবিবি পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাবও অনুমোদন দেয়া হয়। রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমটি) সাংগঠনিক কাঠামোতে নতুন আটটি থানা স্থাপনের প্রস্তাব অনুমোদন দেয়া হয়। শফিউল আলম বলেন,মাদারীপুরের কালকিনি উপজেলার ডাসার থানাকে উপজেলায় উন্নীত করার প্রস্তব আনা হলেও কমিটি তা অনুমোদন দেয়নি। উপজেলায় উন্নীত করার সব শর্ত পূরণ না হওয়ায় নিকার এটি পরীক্ষা-নিরীক্ষা করে আবার আনতে বলেছে। কুমিল্লার মুরাদনগরের পৌরসভা গঠনের প্রস্তাব আনা হলেও এটি অনুমোদন হয়নি। কমিটি এটি আরও পরীক্ষা-নিরীক্ষা করে উপস্থাপন করতে বলেছে।
ডাক বিভাগের তিন পুরস্কার প্রধানমন্ত্রীকে হস্তান্তর ॥
এদিকে বাংলাদেশের ডাক বিভাগের পাওয়া তিনটি আন্তর্জাতিক পুরস্কার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রীসভা বৈঠকের শুরুতে প্রতিমন্ত্রী এসব পুরস্কার শেখ হাসিনার হাতে তুলে দেয়া হয়। পরে বৈঠক শেষে মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। গ্রামীণ জনগোষ্ঠীর কাছে ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার স্বীকৃতি হিসেবে বাংলাদেশ ডাক বিভাগকে গত ১৮ সেপ্টেম্বর মালয়েশিয়ায় এশিয়ান-ওশেনিয়া কম্পুটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন (এএসওসিআইও) এএসওসিআইও -২০১৭ ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড দেয়। গত ১২ সেপ্টেম্বর তাইওয়ানে ই-এশিয়া অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় এশিয়া প্যাসিফিক কাউন্সিল ফর ট্রেড ফ্যাসিলিটেশন অ্যান্ড ইলেকট্রনিক বিজনেস (এএফএসিটি) বাংলাদেশ ডাক বিভাগকে ই-কমার্স সেবা সংশ্লিষ্ট পোস্টাল ক্যাশ কার্ড ব্যাংকিং ফর আনব্যাংকড পিপল এর জন্য রানার্স আপ হিসেবে সিলভার অ্যাওয়ার্ড দেয়। এছাড়া নয় হাজার ৮৮৬টি ডাকঘরের মধ্যে সাড়ে আট হাজার ডাকঘরকে পোস্ট ই- সেন্টারে রূপান্তরের জন্য গত ১২ সেপ্টেম্বর তাইওয়ানে দ্য ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড টেকনোলজি এলায়েন্স (ডব্লিইআইটিএসএ) বাংলাদেশের ডাক বিভাগকে ডিজিটাল অপরচুনিটি ক্যাটাগরিতে ডব্লিইআইটিএসএ মেরিট অ্যাওয়ার্ড দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ময়মনসিংহ সিটি কর্পোরেশন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ