Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

কাগতিয়া মাদরাসা যেন দারুল হিকমাত

কাগতিয়া কামিল মাদরাসার ৮৬তম এনামী জলসায় বক্তারা

| প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রাউজান (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : কাগতিয়া মাদরাসার অবকাঠামো, প্রশাসনিক ব্যবস্থাপনা, অধ্যক্ষ মহোদয়ের দক্ষতা ইত্যাদি দেখে মনে হচ্ছে এ মাদরাসা একদিন মুসলিম মিল্লাতের জন্য নব্য দারুল হিকমাত তথা ইসলামি জ্ঞান-বিজ্ঞানের প্রাণকেন্দ্রে পরিণত হবে। মুসলিম মিল্লাতের এ ছন্দপতনের মূল কারণ ইসলামি জ্ঞান-বিজ্ঞান থেকে উদাসীনতা। ইসলামি জ্ঞান-বিজ্ঞানের জন্য প্রয়োজন মানসম্মত গবেষণাগার, লাইব্রেরি, অবকাঠামো এবং শান্ত পরিবেশ। যার সবই কাগতিয়া এশাতুল উলুম কামিল এম.এ মাদরাসায় বিদ্যমান। এ মাদরাসার প্রিন্সিপাল মাদরাসার উন্নয়নে, শিক্ষার অগ্রগতি এবং ইসলামি জ্ঞান-বিজ্ঞান প্রসারে যে উদারতার পরিচয় দিয়ে যাচ্ছেন তাতে মনে হয় একদিন এ মাদরাসা বিশ^খ্যাতি অর্জন করবে। ইলমে জাহির-বাতিনের সমন্বয়ে প্রতিষ্ঠিত কয়েকটি দ্বীনি প্রতিষ্ঠানের মধ্যে এ মাদরাসা অন্যতম। গতকাল শনিবার চট্টগ্রাম কাগতিয়া এশাতুল উলুম কামিল এম. এ. মাদরাসার ৮৬তম এনামী জলসায় অতিথিবৃন্দ এ কথা বলেন।
ইসলামী শিক্ষার সাথে আধুনিক শিক্ষার গভীর সমন্বয় উপলব্ধি করে অতিথিগণ এমন দ্বীনি প্রতিষ্ঠান প্রয়োজন বলে উল্লেখ করেন।
বাংলাদেশ বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সহ-সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ আবুল মনছুরের সভাপতিত্বে এনামী জলসায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব প্রিন্সিপাল আল্লামা সাব্বির আহমদ মোমতাজী। বিশেষ অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয় কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের উপ-সচিব সুবোধ চন্দ্র ডালী, উপ-সচিব মোহাম্মদ আব্দুল খালেক, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রীর একান্ত সহকারি সচিব মোহাম্মদ নূর খান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আরবি বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ড. এস. এম. রফিকুল আলম, প্রফেসর ড. মুহাম্মদ মানজুরুর রহমান। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আল্লামা মুফতি মুহাম্মদ ইব্রাহিম হানফী, আল্লামা মুহাম্মদ এমদাদুল হক মুনিরী, মুফতি কাজী আনোয়ারুল আলম ছিদ্দিকি, মুহাদ্দিস আল্লামা আশেকুর রহমান, আল্লামা সেকান্দর আলী প্রমুখ।
পরিশেষে দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মুনাজাত পরিচালনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাগতিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ