Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

পর্বতারোহীর লাশ
ইনকিলাব ডেস্ক : উদ্ধারকর্মীরা দিনব্যাপী তল্লাশী চালিয়ে গত শুক্রবার হিমালয়ের উত্তর পাশে মাউন্ট নোইজিনকাংসাং-এ নিখোঁজ এক চীনা পর্বতারোহীর লাশের সন্ধান পেয়েছে। শৌখিন পর্বতারোহী লি পর্বতের ৭ হাজার ২০৬ মিটার উঁচু থেকে নিখোঁজ হন। তিনি একাই সেখানে আরোহণ করেন। ৮ নভেম্বর তিনি ও তার সঙ্গী ঝু পর্বতটিতে একটি শিবির স্থাপন করেন। তিব্বত পর্বতারোহী দলের ডেপুটি ক্যাপ্টেন ও উদ্ধারকারী দলের সদস্য ঝাজি সেরিং বলেন, তারা লি’র লাশ খুঁজতে একটি টেলিস্কোপ ব্যবহার করেন। সিনহুয়া।

ইরানের হুঁশিয়ারি
ইনকিলাব ডেস্ক : সউদী আরবকে তেহরানের বিরুদ্ধে ভিত্তিহীন বাগাড়ম্বর ও দোষারোপের রাজনীতির বিষয়ে হুঁশিয়ার করে দিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি। তিনি বলেন, সউদী আরব মধ্যপ্রাচ্যকে বিভক্ত করার খেলায় মেতে উঠেছে। ইরানের বিরুদ্ধে সউদী পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের ভিত্তিহীন অভিযোগ করার একদিন পর কাসেমি এ হুঁশিয়ারি দিলেন। আদেল আল-জুবায়ের বার্তা সংস্থাকে বলেছেন, মধ্যপ্রাচ্যে সউদী আরব যা করছে তা ইরানের আগ্রাসনের জবাবে করা হচ্ছে। রয়টার্স।

গোয়েন্দা প্রধান গ্রেপ্তার
ইনকিলাব ডেস্ক : দুর্নীতির দায়ে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার সাবেক দুই প্রধানকে গত শুক্রবার গ্রেপ্তার করা হয়েছে। ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট পার্ক গুন-হেইয়ের এক সহযোগিকে ঘুষ প্রদানের দায়ে তাদের গ্রেপ্তার করা হয়। দেশের রাজনীতিবীদ ও উচ্চ পদস্থ ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযোগ উঠলে দুর্নীতি দমন অভিযানের নামে ঘুষ গ্রহণের দায়ে সাবেক দুই গোয়েন্দা প্রধানকে গ্রেপ্তার করা হয়। ন্যাম জায়ে জুন ও লী বায়ুং-কি নামে জাতীয় গোয়েন্দা সংস্থার (এনআইএস) পার্কের সাবেক দুই সহযোগিকে ব্যবসায়ীদের পেশার উন্নয়নের নামে ৪ বিলিয়ন ইউয়ান ঘুষ নেয়ার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। এএফপি।

ভয়াবহ অগ্নিকাÐ
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় বয়স্কদের আবাসিক এলাকায় ভয়াবহ অগ্নিকাÐে অন্তত ২০ জন আহত হয়েছে। আহতদের তাৎক্ষণিকভাবে উদ্ধার করে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। গত শুক্রবার রাতের অগ্নিকাÐ সম্পর্কে ৬২ বছর বয়সী ল্যারি কিংসল্যান্ড জানান, তাকেসহ আরও অনেক বয়স্ক লোককে অগ্নিকাÐ সংঘটিত এলাকা থেকে দমকল বাহিনীর কর্মীরা উদ্ধার করেছেন। তিনি আরও জানান, সবাই দেখেছে আগুন কীভাবে ভয়াবহ রূপ ধারণ করতে পারে। নাইন নিউজ।

সিরিয়ায় নিহত ২০
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার দেইর আয জোর শহরের পার্শ্ববর্তী এলাকায় গাড়ি বোমা বিস্ফোরণে ২০ জন নিহত এবং অন্তত ৩০ জন আহত হয়েছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানার খবরে এ তথ্য জানানো হয়েছে। খবরে বলা হয়েছে, বিস্ফোরণ এলাকায় বাস্তুহারা পরিবারগুলো তাঁবু তৈরি করে বসবাস করছিল। আল জাফরা ও আল কনিকো এলাকার মাঝামাঝি ওই স্থানের নিয়ন্ত্রণ ছিল সিরিয়ার সরকারের। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ