Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সংসদ ভবনে আগুন
ইনকিলাব ডেস্ক : ক্যামেরুন সংসদের মূল ভবনে গত রাতে আগুন লাগার ঘটনা ঘটেছে। আগুনে যথেষ্ট ক্ষয়ক্ষতি হয়েছে। স্থানীয় টেলিভিশনে শুক্রবার এ খবর প্রচার করা হয়। সিআরটিভিতে দেখানো হয়েছে, ভবনটির চতুর্থ ও পঞ্চম তলায় আগুন জ্বলছে। সিআরটিভির এক টুইটার বার্তায়, অগ্নিনির্বাপক কর্মীরা আগুন নেভানোর চেষ্টা করছে। তাৎক্ষণিকভাবে আগুনে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। এএফপি।

সম্পর্ক ছিন্ন
ইনকিলাব ডেস্ক : পরমাণু অস্ত্র পরীক্ষার পরিপ্রেক্ষিতে এবার উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে সিঙ্গাপুর। যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোর পদাঙ্ক অনুসরণ করে সিঙ্গাপুর এই সিদ্ধান্ত নেয়। গত ৮ নভেম্বর থেকে পিয়ংইয়ংয়ের সঙ্গে সব ধরনের বাণিজ্যিক আদান-প্রদান বন্ধ করে সিঙ্গাপুর সিটি। খবরে বলা হয়, উত্তর কোরিয়া ষষ্ঠবারের মতো পারমাণবিক বোমার পরীক্ষা চালানোর পরিপ্রেক্ষিতে সিঙ্গাপুর এমন সিদ্ধান্ত নিল। রাষ্ট্রীয় সিদ্ধান্তের বাইরে কোনো নাগরিক উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্য চালিয়ে গেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলেও দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে। বিবিসি।

হামলায় নিহত ১৮
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে চারটি আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২৯ জন। স্থানীয় পুলিশের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা। খবরে বলা হয়, প্রথম হামলাটি ঘটে মাইদুগুরি শহরের মুনা গারি শহরতলির একটি উপাসনালয়ে। বাকি হামলাগুলো নিকটবর্তী স্থানেই ঘটেছে। বর্নো স্টেট পুলিশ কমান্ডের মুখপাত্র ভিক্টর ইসুকু বলেন, স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ১৩ মিনিটের দিকে চার আত্মঘাতী বোমারু- দু’জন পুরুষ, দু’জন নারী- মুনা গারি শহরতলিতে অনুপ্রবেশ করে ও ভিন্ন ভিন্ন স্থানে বিস্ফোরণ ঘটায়। চার হামলাকারীসহ এই ঘটনায় সব মিলিয়ে ১৮ জন নিহত হয়েছেন। আল-জাজিরা।

গুজরাটে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে শুক্রবার একটি যাত্রীবাহী বাস ও একটি কারের মধ্যে সংঘর্ষে অন্তত সাত ব্যক্তি নিহত হয়েছে। সরকারি কর্মকর্তারা সিনহুয়াকে একথা জানিয়েছে। দুর্ঘটনাটি ঘটে গুজরাটের ৬০ কিলোমিটার উত্তর-পশ্চিমে গান্ধীনগরের মেহসানা-উঞ্জা মহাসড়কে। এতে সাতজন নিহত হয়েছে। স্থানীয় এক সরকারি কর্মকর্তা একথা জানান। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে লাশ উদ্ধার করে মেহসানা বেসামরিক হাসপাতালের মর্গে পাঠিয়েছে। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ